প্রথম সেশনে উইকেটহীন বাংলাদেশ

featured photo1 1 91
Vinkmag ad

পচেফস্ট্রুমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে টস জিতে বাংলাদেশ বেছে নিয়েছে বোলিং। নয় বছর পর দক্ষিণ আফ্রিকার মাঠে নেমে মধ্যাহ্ন বিরতির আগে প্রোটিয়াদের কোন উইকেট নিতে পারেননি টাইগার বোলাররা। ২৭ ওভারে বিনা উইকেটে ৯৯ রান সংগ্রহ করেন দক্ষিণ আফ্রিকার দুই উদ্বোধনী ব্যাটসম্যান ডিন এলগার ও এইডেন মার্করাম।

1st e1506594422145

চোটের কারণে বাংলাদেশ দলে নেই সৌম্য সরকার। তিন টেস্ট পর দলে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ এবং উইকেটরক্ষক লিটন দাস। টাইগারদের পেস আক্রমণে আছেন শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

একমাত্র স্পিনার হিসেবে দলে রয়েছেন মেহেদী হাসান মিরাজ। অন্যদিকে, প্রোটিয়াদের টেস্ট জার্সি গায়ে প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন এইডেন মার্করাম ও আন্দিলে ফেলুকওয়ায়ো।

প্রথম টেস্টের প্রথম ইনিংসেই অর্ধশতক তুলে নিয়েছেন প্রোটিয়া ওপেনার এলগার। ৯৩ বলে পাঁচটি চারের সাহায্যে ৫৬ রান করে অপরাজিত আছেন তিনি। তাসকিনের বলে মুস্তাফিজের হাতে ক্যাচ দিয়ে বেঁচে যান আরেক ওপেনার মার্করাম। ৬৯ বলে ৪৩ রান করে ব্যাট করছেন তিনি।

দক্ষিণ আফ্রিকার মাটিতে এর আগের চার টেস্টের চারটিতেই ইনিংস ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। তবে এখনকার বাংলাদেশ দল আগের থেকে অনেক পরিণত। প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসিসও তাই প্রতিপক্ষ মুশফিকুর রহিমের দলকে কঠিন প্রতিপক্ষ হিসেবেই মানছেন।

এদিকে, ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির নতুন নিয়মের মধ্য দিয়ে শুরু হয়ে ম্যাচটি। এছাড়া এই সিরিজ শেষে র‍্যাংকিংয়ে আটে ওঠার সুযোগ রয়েছে টাইগারদের। সিরিজটিতে না হারলে প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজকে টপকে এগিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বাংলাদেশের।

৯৭ ডেস্ক

Read Previous

টস জিতে বোলিংয়ে মুশফিকরা, নেই সৌম্য

Read Next

প্রথম শ্রেণির ক্রিকেটকে সাঙ্গাকারার বিদায়

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share