দলে নেই তবুও আছেন সাকিব

featured photo1 1 85
Vinkmag ad

পচেফস্ট্রমের সংবাদ সম্মেলন কক্ষটা যেন ছিল মুদ্রার মত। এক পিঠে একটু আগেই সাকিব আল হাসান নেই বলে ফাফ ডু প্লেসিসের হাসিমুখ। এরপরেই সংবাদ সম্মেলন কক্ষে প্রবেশ করা মুশফিকুর রহিমের অন্ধকার মুখটা যেন মুদ্রার আরেক পিঠ, সাকিব দলে নেই বলেই।

দক্ষিণ আফ্রিকার মাটিতে আসন্ন দুই ম্যাচ টেস্ট সিরিজ থেকে সাকিব আল হাসান নিয়েছেন ছুটি। দলে না থেকেও গণমাধ্যমের মুখোমুখি হয়ে বাংলাদেশ দলের অধিনায়ক মুশফিকুর রহিম আর হাথুরুসিংহের কথায় বারবার উঠে আসলো সাকিব আল হাসানের নাম।

shakib test 2017 এর ছবি ফলাফল
ছবিঃ সংগৃহীত

কোচ হাথুরুর বিপত্তিটা সাকিববিহীন দলটা সাজানো নিয়েই। বিশ্বসেরা অলরাউন্ডারের অভাব ঘুচাতে শ্রীলঙ্কান এই কোচের দরকার দু’জন ক্রিকেটার!

“আপনি একাদশে ১১ জন খেলোয়াড় খেলাতে পারবেন। একজনের জায়গায় তো দুইজন নেওয়া সম্ভব না। ওর জায়গায় আমাদের হয় এক জন ব্যাটসম্যান নয়তো এক জন বোলার খেলাতে হবে। কাল আমরা একাদশ ঠিক করবো।”

অধিনায়ক মুশফিকুর রহিমের চেয়ে ৮ রান পিছিয়ে চলতি বছর সাকিবই বাংলাদেশের হয়ে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। দুই শতক তার একটি আবার দ্বিশতক আর তিন অর্ধশতকে ৪৭.৫০ গড়ে সাকিবের সংগ্রহ ৬৬৫ রান। তাই সাকিবের বদলে হাথুরুর ইচ্ছা একজন ব্যাটসম্যান খেলানোই।

“আমি মনে করি, সাকিব শেষের দিকে অনেক রান করেছে। সম্ভবত ও আমাদের সর্বোচ্চ রান সংগ্রাহক। এই পর্যায়ে আমাদের এই ব্যাপারটার দিকে নজর রাখতে হবে।”

দেশ থাকতেও বলে গেছেন অধিনায়ক হিসেবে সাকিবের অভাব কতটা বোধ করবেন মুশফিক। দক্ষিণ আফ্রিকায় পৌঁছেও মুশফিকের ভাষ্য সেই আগের মতই। দলের সেরা খেলোয়াড়টার বদলীই নাকি নেই তার কাছে!

“ওর মানের একজন খেলোয়াড়ের অভাব সবাই অনুভব করবে। ওর জায়গায় খেলানোর মতো ওর মতো আর কোনো খেলোয়াড় আমাদের নেই। ওকে রিপ্লেস করা আমাদের জন্য বড় একটা পরীক্ষা হবে।”

তবে, সাকিবের অনুপস্থিতে অন্যদের জন্য দারুণ সুযোগও দেখছেন কাপ্তান। “ওদের নিজের সাহস, নিজের সামর্থ্য দেখানোর সুযোগ। কেউ যদি তা করতে পারে সেটা দল ও বাংলাদেশের ক্রিকেটের জন্য অনেক বড় একটা ব্যাপার হবে।”

শেষ কয়েক বছর ধরেই সাকিব আল হাসানেই ভর করে বাংলাদেশ জিতেছে বেশ কয়েকটা টেস্ট। এবার দক্ষিণ আফ্রিকার প্রতিকুল কন্ডিশনে সেই সাকিবকে ছাড়াই মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার মাটিতে এর আগে খেলা তিন ক্রিকেটার আর তরুণদের সমন্বয়ে গড়া সাদা পোশাকের বাংলাদেশ সেই চ্যালেঞ্জের কতটা উৎরে যেতে পারে সেদিকেই চোখ এখন সবার।

৯৭ ডেস্ক

Read Previous

গ্রেফতার হওয়া বেন স্টোকস আছেন অ্যাশেজের দলে

Read Next

সাকিব না থাকায় স্বস্তিতে ডু প্লেসিস

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share