শুরুটা বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজ দিয়েই

tr
Vinkmag ad

এখনো তো ম্যাচ শুরুই হয়নি। তাঁর আগেই রেকর্ড বইতে স্থান পাচ্ছে বাংলাদেশ-আফ্রিকার মধ্যকার প্রথম টেস্ট। এই ম্যাচেই শুরু হবে ক্রিকেটে লাল কার্ড সহ অনেক নতুন নিয়ম।

7917452 3x2 940x627

চলতি বছরের ১লা অক্টোবর থেকে আইসিসি’র সব নতুন নিয়ম চালু হওয়ার কথা থাকলেও চালু হচ্ছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজের মধ্য দিয়েই চলতি মাসের ২৮ তারিখ থেকে।

যেখানে আম্পায়ারদের দেয়া হবে সর্বোচ্চ ক্ষমতা। যাতে করে সহজেই শৃঙ্খলা ফিরিয়ে আনা যায়। নতুন মাপ আসছে ব্যাটের ক্ষেত্রেও। আসছে লাল কার্ড সিস্টেম।

মাঠে উশৃঙ্খল আচরণ করলে যেমন, প্রতিপক্ষের কাউকে শারীরিক বা মানসিক ভাবে লা ঞ্ছি ত করলে, কারো সাথে ব    র্ণ বা   দী আচরণ করলে তখন আম্পায়ার চাইলে ঐ খেলোয়াড়কে মাঠ থেকে বের করে দেয়ার ক্ষমতা রাখবে।

এছাড়াও পরিবর্তন এসেছে কোড অব কন্ডাক্ট এর ব্যপারেও। পরিবর্তন এসেছে ডিআরএস সিস্টেমে, ব্যাটের সাইজ,  মাঠে ফিল্ডারদের সীমাবদ্ধতার ক্ষেত্রেও।

ডিআরএস সিস্টেমের ব্যপারে যদি আম্পায়ার্স কল হয় তবে রিভিউ কোটা কমবেনা। এতদিন ডিআরএস সিদ্ধান্ত বিপক্ষে গেলে দলের কোটা থেকে একটি রিভিউ বাদ যেতো। এছাড়া টেস্ট ক্রিকেটের ক্ষেত্রে ৮০ ওভারের পর নতুন করে ডিআরএস শুরু হওয়ার ব্যপারটি তুলে নেয়া হয়েছে।

চলতি মাসের ২৮ তারিখ থেকে আইসিসি’র এমন নতুন সব নিয়মে চলবে আন্তর্জাতিক ক্রিকেটের সকল ম্যাচ।

97 Desk

Read Previous

এক রাতের হাজতবাসে দল থেকে বাদ স্টোকস

Read Next

প্রস্তুতিতে সন্তুষ্ট বাংলাদেশ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share