আইসিসির টেস্ট-ওয়ানডে লিগ কাঠামোতে বাঁধা পাকিস্তান!

featured photo1 1 75
Vinkmag ad

অনেক দিন ধরেই টেস্ট ওয়ানডে লিগ চালু করার কথা ভাবছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। সেই লক্ষ্যে দ্বিপাক্ষিক সিরিজভিত্তিক ক্রিকেটের বদলে আন্তর্জাতিক ক্রিকেট হবে লিগ ভিত্তিক। সে উদ্যোগ নেওয়ার আগেই অনিশ্চয়তায় পড়ে গেল প্রস্তাবটি। বাঁধা হয়ে দাঁড়িয়েছে ভারত-পাকিস্তান দ্বন্দ্ব। পাকিস্তান সাফ জানিয়ে দিয়েছে, ভারতের কাছ থেকে দ্বিপক্ষীয় সফর নিয়ে কোন স্পষ্ট ব্যাখ্যা না আসলে আইসিসির চুক্তিতে সই করবে না।

আগামী মাসে অকল্যান্ডে অনুষ্ঠেয় আইসিসির সভায় অনুমোদন হওয়ার কথা প্রস্তাবিত এই লিগভিত্তিক ক্রিকেট। নতুন লিগের কাঠামো অনুযায়ী, টেস্টের শীর্ষ নয়টি দলের প্রতিটি দল প্রতিটির সঙ্গে খেলবে দুই বছর মেয়াদে হোম-অ্যাওয়ে সিরিজ।

এছাড়া ওয়ানডেতে ১৩ দলের মধ্যে হবে ওয়ানডে লিগ, যেটা বিশ্বকাপ বাছাইয়ের বিকল্প হিসেবে থাকবে। সবার সঙ্গে সবার খেলা শেষে পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল প্লে অফ ম্যাচ খেলবে এবং সেখানে নির্ধারিত হবে টেস্ট চ্যাম্পিয়ন। ওয়ানডেতেও একই ভাবে চ্যাম্পিয়ন নির্ধারণ করা হবে।

অন্যদিকে, এই কাঠামোর বাইরে দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে ভারতের কাছ থেকে লিখিত নিশ্চয়তা চায় পিসিবি। ভারতের সাথে পাকিস্তানের খেলার সূচি না থাকলে পিসিবির টিভি স্বত্ব তেমন দামে বিক্রি হবে না। পিসিবির এক শীর্ষ কর্মকর্তার মতে, পাকিস্তান এখন এরকম ঝুঁকি নিতে চায় না। তারা সম্প্রচার স্বত্ব থেকে ১৩০ মিলিয়ন ডলার প্রত্যাশা করে।

পিসিবির কর্মকর্তা জানিয়েছেন, ‘অন্য বোর্ডগুলো কি ভারতকে ছাড়া খেলবে? অস্ট্রেলিয়া বা ইংল্যান্ড? যদি তারা না খেলে তাহলে আমরা কেন খেলব? আমরাও কোন ছাড় দিতে পারব না। ভারতের সাথে দ্বিপাক্ষিক সিরিজে খেলার নিশ্চয়তা না পেলে নতুন কাঠামোতে সই করব না আমরা।’

২০০৭ সালের পর আর ভারত-পাকিস্তানের পূর্ণাঙ্গ সিরিজ দেখা যায়নি। যদিও দুই প্রতিদ্বন্দ্বী দেশের ক্রিকেট বোর্ড একাধিক সিরিজ খেলার ব্যাপারে চুক্তি করলেও সেগুলোর প্রতিফলন আর বাস্তবায়িত হয়নি। দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে সমঝোতা চুক্তি করলেও সেটা মানেনি ভারত।

আইসিসির নতুন কাঠামো অনুমোদন পাওয়ার আগেই পাকিস্তান বাঁধায় তা নিয়ে কিছুটা হলেও প্রশ্ন থেকে যায়। তবে পাকিস্তানের একার ভোটে আইসিসির প্রস্তাবিত নতুন কাঠামো পিছিয়ে যাবে বলে মনে হচ্ছে না ক্রিকেট সংশ্লিষ্টদের কাছে।

৯৭ ডেস্ক

Read Previous

বেনোনিতে বোলারদের কঠিন দিন

Read Next

ভারতের জয়ে শচীন-দ্রাবিড়ের পাশে কোহলির রেকর্ড

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share