বাজে আউটফিল্ডের নেপথ্যে বন্যা-বৃষ্টিঃ বিসিবি

featured photo1 1 68
Vinkmag ad

সম্প্রতিই আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) পক্ষ থেকে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের আউটফিল্ডকে ঘোষণা করা হয়েছিল ‘বাজে’ হিসেবে। এমন আখ্যার ব্যাখ্যা চেয়ে আইসিসি বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে সময় দিয়েছিল দু’সপ্তাহ। বিসিবি অবশ্য এক সপ্তাহের মধ্যেই পাঠিয়ে দিয়েছে উত্তর। কারণ হিসেবে দাঁড় করানো হয়েছে অতিরিক্ত বৃষ্টিপাত এবং বন্যাকে।

বাংলাদেশ আর অস্ট্রেলিয়ার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট দিয়েই শেরে বাংলায় ফিরেছিল ক্রিকেট। টেস্ট মাঠে গড়ানোর আগেই স্টিভেন স্মিথ এবং মুশফিকুর রহিম দুই অধিনায়কই অসন্তোষ প্রকাশ করেছিলেন আউটফিল্ড নিয়ে। গত ১৪ই সেপ্টেম্বর আইসিসিও জানায় ম্যাচ রেফারির প্রতিবেদনে মাঠের আউটফিল্ডকে আখ্যা দেয়া হয়েছে ‘পুওর বা বাজে’ হিসেবে।

mirpur ground 2017 এর ছবি ফলাফল
ছবিঃ সংগৃহীত

গণমাধ্যমকর্মীরা বারবরই বিসিবির কাছ থেকে জানতে চেয়েছে মাঠের অবস্থা। বিসিবি প্রতিবারই সন্তোষজনক উত্তর দিয়েছে। তবে, আইসিসির এমন অভিযোগের পর বোল পালটে গিয়েছে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটির। এমন অভিযোগে বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী হেতু দেখালেন প্রাকৃতিক দুর্যোগকে।

“কোনো আন্তর্জাতিক ম্যাচ শেষ হলে ম্যাচ রেফারি কর্তৃক আইসিসিতে একটা প্রতিবেদন দেওয়ার বিধান আছে। সেখানে আউটফিল্ড বা পিচের প্রতিবেদনে যদি ‘পুওর’ আসে, তাহলে আয়োজক দেশের একটা ব্যাখ্যা দেয়ার ব্যাপার থাকে। আমরা আইসিসির রিপোর্ট পেয়েছি। তারা শের-ই-বাংলার আউটফিল্ডকে ‘পুওর’ বলে আখ্যায়িত করেছে। আমরা ইতোমধ্যেই এ বিষয়ে আইসিসিকে একটা রিপোর্ট দিয়ে দিয়েছি।”

শেষ ক’মাস ধরে বাংলাদেশ আক্রান্ত বন্যায়। তবে ঢাকায় সেটা প্রভাব ফেলতে পারেনি তেমন। এরপরেও নিজাম উদ্দিনের ঢাল সেই বন্যাই। অথচ বৃষ্টি যদি হতোই তবে সেটা ভাল ছিল মাঠেরই জন্য। ঘাস দেখা যেতো আরও সবুজ এবং সতেজ। কিন্তু প্রধান নির্বাহীর ভাষ্য মাঠ প্রস্তুতই ছিল।

“আপনারা জানেন যে, গত চার পাঁচ মাসে বাংলাদেশে যে বন্যা পরিস্থিতি ও বৃষ্টি, তাতে সময় মতো মাঠটা প্রস্তুত করা একটা চ্যালেঞ্জিং কাজ ছিলো। তারপরও আমরা চেষ্টা করেছি। আমরা মনে করি, আমাদের গ্রাউন্ডস কমিটি খুব কষ্ট করে কাজ করেছে। বৈরি আবহাওয়াটা না থাকলে, এই অবস্থা হতো না।”

৯৭ ডেস্ক

Read Previous

প্রোটিয়া দলে ডাক পেতে পারেন পার্নেল

Read Next

সামর্থ্যের প্রমাণটা প্রস্তুতি ম্যাচেই দেবেন মুশফিক

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share