কপাল পুড়ছে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের?

featured photo1 1 62
Vinkmag ad

সময়ের সাথে সাথে বদলে যায় সবকিছু। ক্রিকেটও ব্যতিক্রম নয় তার থেকে। নতুন এক আঙ্গিনাতে প্রবেশ করতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। আর সেই ধারায় কপাল পুড়লেও পুড়তে পারে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের। হয়তোবা চলমান ভারত এবং সফরকারী অস্ট্রেলিয়ার মধ্যকার ওয়ানডে সিরিজটিই হতে পারে শেষ কোন পাঁচ ম্যাচের সিরিজ! 

ওয়ানডে সিরিজের বদলে আইসিসির পছন্দ ওয়ানডে গ্লোবাল লিগ। ১৩ দলের অংশগ্রহণে বিশ্বব্যাপী চলবে ৫০ ওভারের লিগ। পরিকল্পনাটা এমনই, জানিয়েছেন ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড।

mash 39
ছবিঃ ডেইলি স্টার

এক বিবৃতিতে সাদারল্যান্ড জানিয়েছেন, ‘আমার মনে হয় আর কোন দল এখন থেকে আর পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ আয়োজন করতে পারবেনা। সর্বোচ্চ তিন ম্যাচ পর্যন্তই সীমাবদ্ধ থাকবে সিরিজ। ১৩ দল নিয়ে চলবে ওয়ানডে লিগ।’

এমনটা হলে বদলে যাবে টি-টোয়েন্টি সিরিজের ধারাও। সাধারণত, দুই বা তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ মাঠে গড়ালেও নতুন নিয়মে পাঁচ ম্যাচ পর্যন্ত টি-টোয়েন্টি সিরিজ আয়োজিত হতে পারে।

এ প্রসঙ্গে সাদারল্যান্ডের ভাষ্য, ‘ চাইলে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করা যেতে পারে। কিন্তু ওয়ানডে সিরিজে ম্যাচ তিনটির বেশি হওয়ার সম্ভাবনা তেমন নেই। আইসিসির চাওয়া টেস্ট লিগের পাশাপাশি ওয়ানডে লিগও আয়োজন করা।’

কিছুদিন আগেই আইসিসি প্রকাশ করেছিল টেস্ট চ্যাম্পিয়নশীপের সূচী। এই লিগ অনেক সময় সাপেক্ষ হওয়ায় ক্রিকেটের সর্বোচ্চ এই সংস্থাটি চায় তার পাশাপাশি ওয়ানডে লিগ আয়োজনের। ছয়টি হোম এবং ছয়টি অ্যাওয়ে ম্যাচ – এমন পদ্ধতিই প্রস্তাব করা হয়েছে ওয়ানডে লিগের জন্য।

৯৭ ডেস্ক

Read Previous

দক্ষিণ আফ্রিকায় নতুন বছরের টেস্ট খেলবে ভারত

Read Next

প্লেসিসদের সতর্ক করলেন গিবসন

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share