বিপিএলের পঞ্চম আসরে ২০৮ বিদেশি

featured photo1 1 49
Vinkmag ad

আগামী ২ নভেম্বর থেকে শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর। ১৬ সেপ্টেম্বর (শনিবার) অনুষ্ঠিত হবে প্লেয়ার ড্রাফট। এবারের আসরের জন্য ২০৮ জন বিদেশি নিবন্ধিত ক্রিকেটারের তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বিপিএলে গত বছর বিদেশি খেলোয়াড় নিবন্ধিত ছিলেন ১৬৮ জন। এবার সেই সংখ্যা বেড়েছে, ২০৮ জন। ইতোমধ্যে বেশ কিছু বিদেশি ক্রিকেটারের এবারের মৌসুমের দল চূড়ান্ত হয়ে গেছে। বিপিএলের পঞ্চম আসরের প্রস্তুতি একটু আগে থেকেই শুরু করেছে বিপিএল গভর্নিং বডি ও বিসিবি।

আগামী শনিবার প্লেয়ার ড্রাফট অনুষ্ঠিত হবে রাজধানীর অভিজাত র‍্যাডিসন ব্লু হোটেলের গ্র্যান্ড বলরুমে। ফ্র্যাঞ্চাইজি মালিকদের দল গোছানোর এই অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে বেসরকারি চ্যানেল মাছরাঙা টেলিভিশন ও গাজী টেলিভিশন।

এবারের বিপিএলে সর্বোচ্চ ৬২ জন বিদেশি ক্রিকেটার থাকছেন ইংল্যান্ড থেকে। এছাড়া পাকিস্তানের ৪৬ জন, ওয়েস্ট ইন্ডিজের ২৭ জন, শ্রীলঙ্কার ২৬ জন ও জিম্বাবুয়ের ৮ জন খেলোয়াড় এই তালিকায় রয়েছেন। গতবারের মতো এই মৌসুমেও অস্ট্রেলিয়ার ৪ জন ক্রিকেটার নিবন্ধিত হয়েছেন।

দক্ষিণ আফ্রিকা, আয়ারল্যান্ড, আফগানিস্তান ও আরব আমিরাতের ৬ জন করে ক্রিকেটারের পাশাপাশি কানাডা ও নিউজিল্যান্ডের ৩ জন, যুক্তরাষ্ট্রের ২ জন এবং নেপাল, নেদারল্যান্ড ও স্কটল্যান্ডের একজন করে ক্রিকেটার নিবন্ধন করেছেন প্লেয়ার ড্রাফটে। নিবন্ধিত সকল বিদেশি খেলোয়াড়কে ৬টি ক্যাটাগরিতে বিভক্ত করা হয়েছে।

প্লেয়ার ড্রাফটে ‘এ’ ক্যাটাগরিতে ৭ জন, ‘বি’ ক্যাটাগরিতে ৮ জন, ‘সি’ ক্যাটাগরিতে ২০ জন, ‘ডি’ ক্যাটাগরিতে সর্বোচ্চ ১০০ জন, ‘ই’ ক্যাটাগরিতে ৫০ জন এবং ‘এফ’ ক্যাটাগরিতে আছেন ২৩ জন ক্রিকেটার। বিদেশিদের সর্বোচ্চ মূল্য ধরা হয়েছে সর্বনিন্ম ১০ হাজার থেকে সর্বোচ্চ ৭০ হাজার মার্কিন ডলার।

এবারের আসরের জন্য সাতজন আইকন ক্রিকেটার নির্বাচিত করা হয়েছে আগেই। সাত আইকন ক্রিকেটার হলেন- মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার ও সাব্বির রহমান।

৯৭ ডেস্ক

Read Previous

টাইগারদের বিপক্ষে টেস্ট সিরিজে নেই স্টেইন

Read Next

আইসিসিতে শের-ই-বাংলার আউটফিল্ড ‘বাজে’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share