২০১০ সালেই সিনিয়র টিম ট্রায়ালে ছিলেন মুজিব!

এমনিতেই আফগান ক্রিকেটারদের বয়স নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রলের শেষ নেই। রাশিদ খান, মুজিব উর রহমানদের অনবদ্য পারফরম্যান্স বাদ দিয়ে তাঁদের বয়স নিয়ে ট্রল করতেই বেশি পছন্দ অনেকের। মুজিব উর রহমানের বয়স নিয়ে নতুন করে প্রশ্ন উঠেছে সাবেক কোচ রশিদ লতিফের ‘দ্যা ডন’ কে দেওয়া এক সাক্ষাৎকারের পর।  

উইকিপিডিয়া অনুযায়ী আফগান স্পিনার মুজিব উর রহমানের জন্ম ২০০১ সালের ২৮ মার্চ। সেই হিসাবে মুজিবের বয়স মাত্র ১৭। কিন্তু সম্প্রতি সাবেক আফগান কোচ রশিদ লতিফের দেওয়া এক সাক্ষাৎকারের  পর মুজিবের বয়স যে আসলেই ১৭ এটা বিশ্বাস করার লোক পাওয়া যাচ্ছেনা।

রশিদ লতিফ

‘দ্যা ডন’ কে দেওয়া এক এক্সক্লুসিভ সাক্ষাৎকারে রশিদ লতিফ কথা বলেন আফগানিস্তান ক্রিকেট ও সেখানে তাঁর ভূমিকা নিয়ে। সাবেক এই পাকিস্তানি অধিনায়ক ২০১০ সালে আফগানিস্তান দলের কোচ ছিলেন। কোচ থাকাকালীন সময়ে সিনিয়র টিম ট্রায়ালে বেশ কিছু ক্রিকেটারকে পরখ করেছিলেন তিনি।

রশিদ লতিফ বলেন, ‘ আমি আফগান ক্রিকেট বোর্ডের সিইও হামিদ শিনওয়ারি কাছ থেকে অফার পেয়েছিলাম। আমি আফগানিস্তানে গিয়েছিলাম এবং কাবুলে একটি শর্ট ক্যাম্প করেছিলাম যেখানে বেশ কিছু ভালো ক্রিকেটার ছিল। মুজিব উর রহমান, হাশমতউল্লাহ শাহিদি, আফসার জাজাই, আমির হামজা ও বেশ কিছু পোটেনশিয়াল সম্পন্ন ক্রিকেটার ঐ ট্রায়াল ক্যাম্পে ছিল।’

গুলবেদিন নাইবকে কিভাবে ক্যাম্পে এনেছিলেন সেকথা জানিয়েছেন রশিদ লতিফ, ‘ গুলবেদিন নাইব একজন জুনিয়র লেভেল বডিবিল্ডার ছিলেন। সে আমার নজর কেড়েছিল। কাবুলে ক্যাম্প শেষ হবার পর জালালাবাদ ক্যাম্পে আমি ওকে ডেকেছিলাম। আমি গুলবেদিন নাইবের নাম মনে রাখতে পেরেছিলাম কারণ ওর নাম আফগান নেতা গুলবেদিন হিকমতিয়ারের সঙ্গে মেলে।’

শিহাব আহসান খান

Read Previous

ভারতের বিপক্ষে সেই ‘বিতর্কিত’ আউট নিয়ে লিটন যা বললেন

Read Next

উইন্ডিজ কোচকে দুই ওয়ানডে নিষিদ্ধ করেছে আইসিসি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।