‘সেরা সময়ের শাহাদাত মাশরাফির চেয়েও ভাল টেস্ট বোলার’

শাহাদাত হোসেন হাবিবুল বাশার

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের বিরুদ্ধ কন্ডিশনেও যে কয়জন পেসার অমিত সম্ভাবনা নিয়ে এসেছেন তাদের মধ্যে অন্যতম শাহাদাত হোসেন রাজীব। পেসার হিসেবে আগ্রাসী মানসিকতার সাথে শারীরিক গঠন ও সহজাত প্রতিভার মিশ্রণে টাইগারদের অন্যতম সেরা পেসার হয়েই ২২ গজে রাজত্ব করতে পারতেন। ক্যারিয়ারে বেশ কয়েকবার তার প্রমাণও দিয়েছেন তবে মাঠের বাইরের নানা বিতর্কিত কান্ড আর পড়তি ফর্মে একটা সময় জায়গা হারিয়েছেন শাহাদাত। বর্তমানে আছেন বিসিবির দেওয়া ৫ বছরের নিষেধাজ্ঞায়।

টাইগার ক্রিকেটের মোড় বদলে দেওয়া অধিনায়ক ও বর্তমান নির্বাচক হাবিবুল বাশার সুমন তো বলেই দিয়েছেন নিজের সেরা সময়ে ডানহাতি এই পেসার টেস্টে মাশরাফির চেয়েও ভালো বোলার ছিলেন। ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ‘ইএসপিএনক্রিকইনফো’ এর জন্য যাদের সাথে খেলেছেন সেসব সতীর্থদের মধ্য থেকে বাংলাদেশের সেরা টেস্ট একাদশ বেছে নেন হাবিবুল বাশার।

যেখানে মাশরাফি বিন মর্তুজা ও তাপস বৈশ্যের সাথে তৃতীয় পেসার হিসেবে জায়গা পেয়েছেন শাহাদাত হোসেন। ২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে ইনিংসে ৫ উইকেট শিকার করে লর্ডসের অনার্স বোর্ডে নাম লেখানো একমাত্র বাংলাদেশি বোলার শাহাদাতকে একাদশ জায়গা দিয়ে কারণও ব্যাখ্যা করেছেন হাবিবুল বাশার।

বাশার বলেন, ‘সেরা সময়ে সে (শাহাদাত হোসেন) মাশরাফির চাইতেও ভালো টেস্ট বোলার ছিল। তার মধ্যে আগ্রাসন, গতি ও বাউন্স ছিল। আমি সবসময় শাহাদাতের মত একজন পেসারের প্রয়োজন অনুভব করতাম।’

শাহাদাতকে সবসময় স্ট্রাইক বোলার ভাবতেন উল্লেখ করে হাবিবুল বাশার যোগ করেন, ‘আমার অধীনে সে অসাধারণ স্ট্রাইক রেটে বল করেছে আর সেজন্য আমি কৃতিত্ব নিতেই পারি। রফিক (মোহাম্মদ রফিক) আমার প্রাইজ বোলার ছিল তবে শাহাদাত ছিল স্ট্রাইক বোলার। তার মধ্যে সঠিক উপকরণ ছিল এবং বেশিরভাগ সময়ই সে চোটমুক্ত ছিল। তবে দূর্ভাগ্যজনকভাবে সে ক্যারিয়ারটা লম্বা করতে পারেনি।’

উল্লেখ্য, ৩৩ বছর বয়সী ডানহাতি এই পেসার বাংলাদেশের হয়ে খেলেছেন ৩৮ টেস্ট, ৫১ ওয়ানডে ও ৬ টি-টোয়েন্টি ম্যাচ। টেস্টে লর্ডসে ৫ উইকেট শিকার ছাড়াও ওয়ানডেতে আছে হ্যাটট্রিকের কীর্তি। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে উইকেট নিয়েছেন যথাক্রমে ৭২, ৪৭ ও ৪ টি।

২০১৫ সালে সর্বশেষ টেস্ট খেলা শাহাদাত মাঠের বাইরে ঔদ্ধত্যপূর্ণ আচরণে খবরের শিরোনাম হয়েছেন নানা সময়ে। গত বছর ঘরোয়া লিগে সতীর্থ ক্রিকেটারের সাথে খেলা চলাকালীন বাগ বিতন্ডায় জড়িয়ে বর্তমানে বিসিবি আরোপিত ৫ বছরের নিষেধাজ্ঞায় আছেন এই পেসার।

৯৭ ডেস্ক

Read Previous

যেদিন পান্ডিয়া ভেবেছিলেন ক্যারিয়ার শেষ

Read Next

অনুশীলন শুরু করতে ‘৩’ পরিকল্পনা, প্রয়োজন ছাড়া করোনা টেস্ট নয়

Total
8
Share
error: Content is protected !!