97 Desk

রাহির প্রথম ‘পাঁচ’, আইরিশদের ২৯২

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে অভিষেক হওয়া পেসার আবু জায়েদ রাহি নিজের প্রথম ম্যাচে আহামরি কিছু করতে না পারলেও আরেকটি সুযোগ পেয়েছেন আজ। আর এই সুযোগেই দলে নিজের অবস্থানটা যেন বেশ ভালো ভাবেই গর্জন তুলে জানালেন পেসার আবু জায়েদ রাহি। ওয়ানডে ক্রিকেটে নিজের দ্বিতীয় ম্যাচেই ‘পাঁচ’ উইকেট শিকার করলেন রাহি। শেষদিকে রাহির দারুণ বোলিং ও সাইফুদ্দিনের জোড়া আঘাতে স্কোরবোর্ডে ২৯২ রানের বেশি করতে পারেনি আইরিশরা।  ১৪১ বলে ৮ চার ও ৪ ছক্কায় স্টার্লিং করেন ১৩০ রান।

ক্লনটার্ফ ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে ব্যাটিংয়ে নামা আয়ারল্যান্ড ৫৯ রানে হারায় ২ উইকেট। ম্যাককলামকে সাজঘরে পাঠিয়ে প্রথম উইকেট নেন চোট কাটিয়ে ফেরা রুবেল হোসেন। বেলব্রিনেকে ফিরিয়ে ওয়ানডেতে প্রথম শিকারের দেখা পান আবু জায়েদ রাহি।

দলীয় ৫৯ রানের মধ্যে আইরিশরা দুটি উইকেট হারালেও এরপর তৃতীয় উইকেটে প্রতিরোধ গড়েছেন ওপেনার পল স্টার্লিং ও উইলিয়াম পোর্টারফিল্ড।

ফিফটি ছোঁয়ার পর টানা দুই বলে ক্যাচ দিলেন পল স্ট্রার্লিং। দুইবারই ধরতে ব্যর্থ বাংলাদেশ। প্রথম দফায় লংঅনে ক্যাচ ছাড়লেন সাব্বির রহমান, দ্বিতীয় দফায় পয়েন্টে দাঁড়ানো মোহাম্মদ সাফউদ্দিন ছাড়লেন সহজ ক্যাচ। দুজনের শতরানের জুটিতে ৩৩ ওভার শেষে দলটির সংগ্রহ দাঁড়ায় ২ উইকেটে ১৬০ রান।

পোর্টারফিল্ডকে ফিরিয়ে ১৭৪ রানের বড় জুটি ভেঙেছেন আবু জায়েদ রাহী। ডানহাতি পেসারের অফ স্টাম্পের বলে শট খেলতে গিয়ে এক্সট্রা কাভারে লিটন দাসকে ক্যাচ দেন আইরিশ অধিনায়ক। ৬ রানের জন্য সেঞ্চুরি মিস করেছেন পোর্টারফিল্ড। ১০৬ বলে ৭ চার ও ২ ছক্কায় ৯৪ রানের ইনিংসটি সাজান বাঁহাতি ব্যাটসম্যান। তার বিদায়ের সময় ৪৪ ওভার ৪ বলে আয়ারল্যান্ডের সংগ্রহ ৩ উইকেটে ২৩৩ রান।

তারপর রাহির আঘাতে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আয়ারল্যান্ড। এর পরের ওভারে রাহি শিকার করেন আরও দুটি উইকেট। ওভারে তার চতুর্থ বলে লং অনে তামিম ইকবালকে ক্যাচ দিয়ে ফেরেন কেভিন ও’ব্রায়েন। শেষ বলে সবচেয়ে বড় উইকেটটা নেন রাহি। স্লোয়ারে ফেরান সেঞ্চুরিয়ান পল স্টার্লিংকে। ১৪১ বলে ৮ চার ও ৪ ছক্কায় স্টার্লিং করেন ১৩০ রান।
আর তাতেই ওয়ানডে ক্রিকেটে প্রথম ‘পাঁচ’ উইকেট অর্জন করেন পেসার আবু জায়েদ রাহি।

ইনিংসের শেষ ওভারে সাইফুদ্দিনের জোড়া আঘাতে সংগ্রহটা ৩০০’তে নিতে পারেনি আইরিশরা। ফলে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২৯২ রান সংগ্রহ করেছে আয়ারল্যান্ড।

ফাইনাল আগেই নিশ্চিত হয়েছে বাংলাদেশের। আয়ারল্যান্ডের বিদায়ও নিশ্চিত হয়েছে। তাই আজ নিছক আনুষ্ঠানিকতার ম্যাচ খেলতে নেমেছে দুই দল। এই ম্যাচে টস জিতে আগে ব্যাট করতে নেমেছে আয়ারল্যান্ড।

এই ম্যাচে দলে পরির্তন আসছে সেটা জানাই ছিলো। বলা হয়েছিল গুরুত্বপূর্ণ কয়েকজনকে বিশ্রাম দেয়া রিজার্ভ বেঞ্চের খেলোয়াড়দের যাচাই করে দেখা হতে পারে। তবে এই ম্যাচেও একাদশে সুযোগ হয়নি পেসার তাসকিন আহমেদের।

আনুষ্ঠানিকতার ম্যাচে চারটি পরিবতর্ন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। বিশ্রাম দেয়া হয়েছে ওপেনার সৌম্য সরকার ও মিডল অর্ডার মোহাম্মাদ মিথুন, অলরাউন্ডার মেহেদী মিরাজ ও পেসার মোস্তাফিজকে। সৌম্যর বদলে আজ তামিম ইকবালের সাথে ইনিংস ওপেন লিটন দাস। অন্যদের জায়গায় দলে এসেছেন পেসার রুবেল হোসেন ও দুই অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত ও মোহাম্মাদ সাইফুদ্দিন।

মন্তব্য

CRICKET- 97
দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেও পরাজয় দেখলো সাইফরা

প্রথম প্রস্তুতি ম্যাচে বাজে ভাবে হেরেছিল বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দল। দ্বিতীয় ম্যাচে হারলেও অন্তত লড়াই করেছে টাইগার যুবারা। ওটাগো এ দল...

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ যুব বিশ্বকাপ সাইফ হাসান

বিস্তারিত

CRICKET- 97
প্রস্তুতি ম্যাচের জন্য শান্তকে অধিনায়ক করে বিসিবির দল ঘোষণা

১৫ জানুয়ারি ঢাকার মিরপুর শের-এ-বাংলা জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচ দিয়ে শুরু হবে ত্রিদেশীয় সিরিজ। এর আগে টাইগাররা নিজেদের ঝালিয়ে নেওয়ার...

ত্রিদেশীয় সিরিজ-২০১৮ নাজমুল হোসেন শান্ত বাংলাদেশ বিসিবি

বিস্তারিত

CRICKET- 97
ইমরুলকে বাদ রেখেই প্রথম ম্যাচের পরিকল্পনা

ইনজুরি নিয়ে ইমরুল কায়েসের শঙ্কা দল ঘোষণার আগেই ছিলো। তবুও তাঁকে রেখেই ১৬ সদস্যের বাংলাদেশ দল ঘোষণা করা হয় ত্রিদেশীয়...

ইমরুল কায়েস এনামুল হক বিজয় ত্রিদেশীয় সিরিজ-২০১৮

বিস্তারিত