97 Desk

ভারতের মাঠে সিরিজটাই জিতে নিল অস্ট্রেলিয়া

প্রথম দুটো ওয়ানডে জিতে সিরিজে শুরুতেই এগিয়ে গিয়েছিল ভারত। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে দুরন্তভাবে ফিরে এল অস্ট্রেলিয়া। পরের তিনটি ওয়ানডে টানা জিতে সিরিজ জিতে নিল অজিরা। ঘরের মাঠেই পরাস্ত বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল। দলের জয়ে অসাধারণ ব্যাটিং করেন ওপেনার উসমান খাজা। তার ক্যারিয়ারসেরা ব্যাটিংয়ে শিরোপা নিশ্চিত করে অজিরা।

এ দিন টস জিতে প্রথমে ব্যাট করতে নেমেছিল অস্ট্রেলিয়া। স্বপ্নের ফর্মে ওপেনার উসমান খাজা। মহেন্দ্র সিংহ ধোনির ঘরের মাঠ রাঁচীতে শতরান হাঁকিয়েছিলেন তিনি। মোহালিতে খেলেছিলেন ঝকঝকে ৯১ রানের ইনিংস। সিরিজের শেষ ম্যাচেও খাজার ব্যাট কথা বলল। ঠিক ১০০ করে থামলেন উসমান খাজা।

ওপেনিং জুটিতে অধিনায়ক অ্যারন ফিঞ্চের সঙ্গে জুটিতে ৭৬ রান জোড়েন খোয়াজা। ফিঞ্চ ফিরে যাওয়ার পরে পিটার হ্যান্ডসকম্বের সঙ্গে ইনিংস গড়ার কাজ শুরু করেন খোয়াজা। মোহালিতে হ্যান্ডসকম্ব সেঞ্চুরি করেছিলেন।

এদিনও হ্যান্ডসকম্ব খোয়াজার সঙ্গে ৯৯ রানের পার্টনারশিপ গড়েন। দলের রান যখন ১৭৫ তখন ফিরে যান খোয়াজা। কুলদীপ যাদবের বলে ঠকে যান তিনি। ম্যাক্সওয়েল সুযোগের সদ্ব্যবহার করতে পারেননি। হ্যান্ডসকম্বকে (৫২) ফেরান শামি। মোহালিতে অ্যাশটন টার্নারের মারমুখী ব্যাটিংয়ে ম্যাচ নিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। এদিন টার্নার (২০) ভয়ঙ্কর হয়ে ওঠার আগেই কুলদীপের বলে ফিরতে হয়।

তার পরেও নিয়মিত ব্যবধানে উইকেট পড়ল। উসমান খাজা-হ্যান্ডসকম্ব জুটির পরে আর বড় রানের পার্টনারশিপ তৈরি না হওয়ায় বড় রানের স্বপ্নও শেষ হয়ে গেল অস্ট্রেলিয়ার।

ভুবনেশ্বর কুমার নেন তিনটি উইকেট। রবীন্দ্র জাদেজা ২টি, শামিও ২টি উইকেট নেন।

টার্গেট তাড়া করতে নেমে শুরুতেই বিপদে পড়ে যায় ভারত। দলীয় ১৫ রানেই সাজঘরে ফেরেন আগের ম্যাচে সেঞ্চুরি করার ওপেনার শিখর ধাওয়ান। দলীয় ৬৮ রানে ফেরেন অধিনায়ক বিরাট কোহলি। এরপর নিয়মতি বিরতিতে উকেট হারিয়ে চাপের মধ্যে পড়ে যায় স্বাগতিক ভারত।

সপ্তম উইকেট জুটিতে দুর্দান্ত ব্যাটিং করেন কেদার যাদব ও ভুবনেশ্বর কুমার। তারা ৯১ রানের জুটি গড়ে দলকে জয়ের স্বপ্ন দেখান। জয়ের জন্য শেষ দিকে ভারতের প্রয়োজন ২৪ বলে ৫০ রান। হাতে ছিল ৪ উইকেট।

খেলার এমন অবস্থায় ভারতকে চেপে ধরেন পেট কামিন্স। তার শিকার হয়ে মাঠ ছাড়েন ৫৪ বলে ৪৬ রান করা ভুবনেশ্বর। ঠিক পরের ওভারের প্রথম বলে আউট হন একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে দলকে জয়ের স্বপ্ন দেখানো কেদার যাদব। রিচার্ডসনের বলে ম্যাক্সওয়েলের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন তিনি।

শেষ দিকে রান রেট বেড়ে যাওয়ায় মোহাম্মদ সামি এবং কুলদীপ যাদবের কিছুই করার ছিল না। তড়িঘড়ি রান তুলতে গিয়ে ৯ রানে আউট হন কুলদীপ। শেষ পর্যন্ত ২৩৭ রানে অলআউট হয় ভারত। ৩৫ রানের জয়ে সিরিজ নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ২৭২/৯ (উসমান ১০০, হ্যান্ডসকম্ব ৫২; বুমরাহ ৩/৪৮)।

ভারত: ৫০ ওভারে ২৩৭/১০ (রোহিত ৫৬, ভুবনেশ্বর ৪৬, যাদব ৪৪; জাম্পা ৩/৪৬, কামিন্স ২/৩৮, রিচার্ডসন ২/৩১)।

ফলাফল: অস্ট্রেলিয়া ৩৫ রানে জয়ী।

সিরিজঃ অস্ট্রেলিয়া ৩-২ ব্যবধানে জয়ী।

ম্যাচ সেরা ও সিরিজ সেরাঃ উসমান খাজা।

মন্তব্য

CRICKET- 97
ক্যারিবীয় সফরে যাচ্ছে ভারত

আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফিতে এবার জায়গা হয়নি ওয়েস্ট ইন্ডিজের। আট দলের অংশগ্রহণে সেই টুর্নামেন্টে আফগানিস্তানের সাথে তাদেরও বসে থাকতে হচ্ছে। তবে...

ওয়েস্ট ইন্ডিজ

বিস্তারিত

CRICKET- 97
‘পেসাররাই এগিয়ে রাখবে ভারতকে’

ভারতের শক্তিশালী ব্যাটিং লাইনআপ সম্পর্কে বিশ্বের অন্যান্য ক্রিকেট খেলুড়ে দেশগুলো অজানা নয়। চ্যাম্পিয়ন্স ট্রফির মঞ্চেও তাদের দীর্ঘ ব্যাটিং লাইনআপকে সমীহ করছে...

চ্যাম্পিয়ন্স ট্রফি ভারত

বিস্তারিত

CRICKET- 97
ক্যারিবীয় সফর পর্যন্ত কোচের পদে কুম্বলে

চ্যাম্পিয়ন্স ট্রফির পরেই ভারতীয় বোর্ডের সঙ্গে এক বছরের চুক্তি শেষ হতে যাচ্ছে বর্তমান কোচ সাবেক ভারতীয় কিংবদন্তী লেগ স্পিনার অনিল...

ভারত

বিস্তারিত