বেঁচে থাকলো আফগানদের বিশ্বকাপ খেলার স্বপ্ন

বছর ঘুরলেই শুরু হবে ক্রিকেটের মেগা আসর ক্রিকেট বিশ্বকাপ ২০১৯, ইংল্যান্ড এবং ওয়েলসে বসতে যাওয়া সেই বিশ্বকাপ আসরে কোয়ালিফাই করতে জিম্বাবুয়েতে চলছে তারই বাছাইপর্ব, যেখানে আজ (মঙ্গলবার) রাশিদ খানের স্পিন বিষের পর গুলবাদিন নাইবের ব্যাটে আরব আমিরতকে ৫ উইকেটে হারিয়ে কোয়ালিফাইয়ের আশাটা কোনরকমভাবে বাঁচিয়ে রাখলো আফগানিস্তান।

এদিন টসে জিতে আগে ব্যাট করতে এসে দলীয় ১৮ রানেই ৩ উইকেট হারিয়ে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে আরব আমিরাত। সেখান থেকে চিরাগ সুরি ও শাইমন আনোয়ার ৪১ রানের পার্টনারশিপ গড়ে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও চিরাগকে ফিরিয়ে সেই জুটি ভাঙ্গেন রাশিদ খান। এরপর উসমানের সাথে ২৫ ও আদনানের সাথে আরো ২৮ রান যোগ করেন আনোয়ার।

দলীয় ১৫৬ রানের মাথায় ব্যক্তিগত ৬৪ করে রাশিদের তৃতীয় শিকার হয়ে ফেরেন আনোয়ারও। তারপর নাভেদের ঝড়ো ব্যাটে তার সাথে আর মাত্র ২১ রান যোগ করতে পারে আমিরাত, অল-আউট হয় ১৭৭ রানেই। আফগানিস্তানের হয়ে মাত্র ৪১ রানেই ৫ উইকেট নেন স্পিনার রাশিদ খান।

১৮৮ রানের সহজ লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ৫৫ রানের মাথায় ৫ উইকেট হারিয়ে বসে আফগানিস্তান। জাগে পরাজয়ের শঙ্কা, শেষ পর্যন্ত অবশ্য হয়নি তেমন কোন বিপদ। সেখান থেকে গুলাবাদিন নাইব ও নাজিবউল্লাহর অবিচ্ছেদ্য ১২৪ রানের জুটিতে আর কোন উইকেট না হারিয়ে ৫ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে আফগানিস্তান।

এই জয়ের ফলে সুপার সিক্সের ৪ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে এখন পাঁচ নম্বরে আফগানরা। বিশ্বকাপ কোয়ালিফাই করতে হলে এখন নিজেদের শেষ ম্যাচে আয়ারল্যান্ডের সাথে শুধু জিতলেই চলবে না আফগানদের। তাকিয়ে থাকতে হবে উইন্ডিজ-স্কটল্যান্ড ও আমিরাত-জিম্বাবুয়ের ম্যাচে। সেই দুই ম্যাচে যদি স্কটল্যান্ড ও জিম্বাবুয়ে উভয়ই হারে তাহলে ভাগ্য খুলবে আফগানিস্তানের।

সংক্ষিপ্ত স্কোরঃ

আরব আমিরাতঃ ১৭৭/১০ (৪৩ ওভার) শাইমন আনোয়ার ৬৪, মোহাম্মদ নাভেদ ৪৫, চিরাগ সুরি ২২, রাশিদ খান ৫/৪১, দোওলত জাদরান ৩/৪৫, মুজিব-উর-রহমান ১/২৬

আফগানিস্তানঃ ১৭৮/৫ (৩৪.৩ ওভার) গুলবাদিন নাইব ৭৪, নাজিবউল্লাহ জাদরান ৬৩, রহমত শাহ ১৬, মোহাম্মদ নাভেদ ২/৩৭, কাদের আহমেদ ২/৩৮, আহমেদ রেজা ১/৩১

ফলাফলঃ আফগানিস্তান ৫ উইকেটে জয়ী

ম্যাচসেরাঃ গুলবাদিন নাইব (আফগানিস্তান)

৯৭ ডেস্ক

Read Previous

নাটকীয় ম্যাচে তামিমের কাছে রিয়াদের হার

Read Next

ছয় ঘণ্টার শুনানি শেষে রাবাদার মুক্তি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।