‘বাস্টার্ড’ বলে অভিযুক্ত হয়ে হতাশ হয়েছিলেন হগ!

ব্র্যাড হগ

১৯৯৬ সালে অভিষেকের পর থেকে অস্ট্রেলিয়ার জার্সিতে খেলেছেন ৭ টেস্ট, ১২৩ ওয়ানডে ও ১৫ টি-টোয়েন্টি ম্যাচ। বয়স ৪০ পার হওয়ার পরও ২০১২ ও ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাঁহাতি চায়নাম্যান ব্র্যাড হগকে দলে ভেড়ায় অজি নির্বাচকরা। ২০০৮ সালে সবশেষে ওয়ানডে খেলা হগ চায়নাম্যান শিল্পকে কাজে লাগিয়ে ৫০ ছুঁইছুঁই বয়সেও বিগব্যাশের গত আসরে খেলেছেন। কেবল বিগব্যাশ নয় বয়সকে সংখ্যায় বন্দী রেখে খেলেছেন আইপিএল, বিপিএলসহ বেশিরভাগ ফ্র্যাঞ্চাইজি লিগেও।

ওয়ানডেতে এখনো পর্যন্ত অস্ট্রেলিয়ার দশম সর্বোচ্চ (১৫৬) উইকেট শিকারি বোলার ব্র্যাড হগই। শেন ওয়ার্নের পাশ্ব চরিত্র হয়ে লম্বা সময় পার করলেও ওয়ার্নের নিষেধাজ্ঞায় ২০০৩ সাল থেকে দলে নিজের অবস্থান শক্ত করেন হগ। ছিলেন ২০০৩ ও ২০০৭ সালে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী দলের সদস্য।

চায়নাম্যান বোলারদের নাম নিতে গেলেই পল অ্যাডামস, স্যার গ্যারি সোবার্স, জনি উডল, চাক ফ্লিটউড স্মিথের সাথে ব্র্যাড হগের নামটাও নিতে হয় বেশ ভালোভাবে। ক্রিকেটীয় পারফরম্যান্সের বাইরে ২০০৭-৮ মৌসুমে বোর্ডার-গাভাস্কার টেস্ট সিরিজে সিডনি টেস্টে ধোনি-কুম্বলেকে ‘বাস্টার্ড’ বলে হয়েছিলেন বেশ বিতর্কিত।

চলতি বিপিএলে এসেছেন ধারাভাষ্যকার হিসেবে। চট্টগ্রাম পর্বের শেষদিন সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ‘ক্রিকেট৯৭’ এর সাথে আলাপকালে কথা বলেছেন বিপিএলের মান, ধোনি-কুম্বলেকে করা বিতর্কিত সেই স্লেজিং নিয়ে। চায়নাম্যান বোলারদের মধ্যে কারা ভালো নজর কাড়ছেন সেটাও জানিয়েছেন। পাঠকদের জন্য নিচে তুলে ধরা হল সংক্ষিপ্ত সাক্ষাৎকারটি-

ক্রিকেট৯৭- বিপিএল কেমন উপভোগ করছেন?

হগঃ বিপিএল বেশ উপভোগ করছি। বাঁহাতি পেসার মেহেদী রানা, তরুণ পেসার মুকিদুল ইসলাম সহ আরও কয়েকজন বেশ মুগ্ধ করেছে আমাকে। তাদের ভবিষ্যৎ উজ্জ্বল বলে মনে করি।

ক্রিকেট ৯৭- ১৪১ টি টি-টোয়েন্টি খেলছেন বিশ্বজুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে। বিপিএল কি সঠিক পথে আছে বলে মনে করেন?

হগঃ অবশ্যই সঠিক পথে আছে। কারণ, তরুণরা নিজেদের মেলে ধরার সুযোগ পাচ্ছে। বেশ কিছু বিশ্বমানের পেসারও এসেছে, তাদের বিপক্ষে খেলে বাংলাদেশের ক্রিকেটাররা নিজেদের প্রমাণ করার সুযোগ পাচ্ছে। এই টুর্নামেন্ট বাংলাদেশ ক্রিকেটের জন্যই সুফলই বয়ে আনবে।

ক্রিকেট৯৭- বিগ ব্যাশের সাথে বিপিএলের কোন পার্থক্য খুঁজে পান? কাঠামোগত দিক বা অন্য কিছুতে?

হগঃ কোন টি-টোয়েন্টি টুর্নামেন্টকেই আলাদা করার সুযোগ নেই। কেবল ভিন্ন মাঠ ও উইকেট ছাড়া পার্থক্য দেখিনা। কাঠামোগত দিক থেকে বলতে গেলেও এখানে প্রচুর ভালো মানের বিদেশি আসছে, ক্রিকেট ক্যালেন্ডারটাও বেশ ব্যস্ত। সুতরাং আমি মনে করি কাঠামোগত দিক বিবেচনায়ও খুব একটা মন্দ না বিপিএল।

ক্রিকেট৯৭- বাংলাদেশের স্পিনারদের কেমন দেখছেন? লম্বা সময় বাংলাদেশকে সেবা দিতে পারবে এমন কাউকে চোখে পড়েছে?

হগঃ এই প্রশ্নের উত্তর দিতে আমাকে আরও দেখতে হবে। এখনো পর্যন্ত যা দেখলাম পেসাররাই দাপট দেখাচ্ছে, তবে তরুণ মেহেদী হাসান ভালো বল করেছে দেখলাম শেষ দুই ম্যাচে। কিন্তু আপনি যখন অস্ট্রেলিয়ার মত পিচে খেলবেন তখন কিন্তু স্পিনাররা খুব একটা সুবিধা পাবেনা। ওখানে উইকেটে বেশ বাউন্স থাকবে। নিজের দক্ষতা দিয়ে ব্যাটসম্যানকে সামলাতে হবে। সেক্ষেত্রে নিজেকে যতটা ধারালো করা যায়, বোলিং ধরণে যতটা গভীরতা আনা যায় আরকি৷ বেশ কিছু প্রতিভাবান আছে তাদের পরিচর্যা করতে হবে।

ক্রিকেট৯৭- চায়নাম্যান বোলিং একটা শিল্প ধরা হয়। একজন চায়নাম্যান বোলার হিসেবে এটা আয়ত্ব করা কঠিন বলে মনে করেন?

হগঃ না, খুব একটা না। যদি আপনার দক্ষতা থাকে এবং কঠোর পরিশ্রম করেন তবে আমার কাছে মনে হয়না খুব একটা কঠিন।

ক্রিকেট৯৭- এখনতো কয়েকজন চায়নাম্যান বোলার বেশ ভালো করছে। বর্তমানে খেলছে এমনদের মধ্যে কাকে সেরা বলে মনে করেন?

হগঃ কে ভালো এটা আসলে কঠিন প্রশ্ন। আমার মনে হয় ভারতের কুলদ্বীপ যাদব, দক্ষিণ আফ্রিকার তাব্রাইজ শামসিরা বেশ ভালো করছে। অস্ট্রেলিয়াতেও কিছু চায়নাম্যান আছে সুযোগের অপেক্ষায়, আসলে আন্তর্জাতিক ক্রিকেটে এই ধরণের বোলারও খুব একটা দেখা যায়না।

ক্রিকেট৯৭- ২০০৮ সালের জানুয়ারিতে সিডনি টেস্টে ধোনি-কুম্বলেকে ‘বাস্টার্ড’ বলে গালি দিয়ে বিতর্কিত হয়েছেন। আনূষ্ঠানিক অভিযোগও তোলেন ভারতীয় দলের ম্যানেজার, পরে অবশ্য সতর্ক বার্তাও পেয়েছেন। আইসিসির আচরণবিধি ভঙ্গ করার দায়ে নিষিদ্ধ হতে পারতেন দুই-চারটি টেস্টেও। কিন্তু ভারতীয় দলের সমঝোতাতেই শীথিল হয় শাস্তি, ব্যাপারটি নিয়ে যদি কিছু বলতেন?

হগঃ আমার বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ ছিল। কিন্তু অস্ট্রেলিয়া ‘বাস্টার্ড’ শব্দটা সচারাচর স্বাভাবিকভাবেই নেওয়া হয়। এটা একটা কমন গালি। এটা কাউকে আঘাত করার জন্যে বলা হয়নি, তারা আমার বিরুদ্ধে লিখিত অভিযোগও করেছিল। আমাকে আম্পায়াররা সতর্কও করে। পরে দুই পক্ষের সমঝোতায় অভিযোগ তুলে নেয় ভারতীয় দল। এ ঘটনায় যদিও আমি খুব হতাশ হয়েছিলাম।

Read Previous

নাসিম শাহকে নিয়ে পাকিস্তানে টানাটানি

Read Next

ডু প্লেসিসকে দেখে চিনতে পারেননি লিভারপুল কোচ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
19
Share