বাউন্সার কেড়ে নিল তরুণ ক্রিকেটারের প্রাণ

অস্ট্রেলিয়া পেসার শন অ্যাবট হয়তো এখনো মাঝরাতে আঁতকে উঠেন ফিলিপ হিউজের জীবন কেড়ে নেওয়া বাউন্সারের কথা চিন্তা করে। আর ৫ বছর পর বোলারের বাউন্সারে এবার ভারতে প্রাণ গেল মোহাম্মদ জাহাঙ্গীর নামের এক তরুন ক্রিকেটারের। দক্ষিণ কাশ্মীর যুব ও ক্রীড়া দফতর আয়োজিত এক ক্রিকেট টুর্নামেন্টে এ মর্মান্তিক ঘটনা ঘটে, সুযোগ মেলেনি হাসপাতাল পর্যন্ত নিয়ে যাওয়ার।

দক্ষিণ কাশ্মীরের আন্তনাগ জেলার নানিল গ্রামে জম্মু কাশ্মীর যুব ও ক্রীড়া দফতরের আয়োজনে জেলা পর্যায়ের ওই টুর্নামেন্টে মুখোমুখি হয়েছিল বারমুল্লা ও বুদগাম দল। জাহাঙ্গীর প্রতিনিধিত্ব করছিলেন বারমুল্লাকে, মাত্র ১৭ বছরের তরুণ জাহাঙ্গীর হয়তো স্বপ্ন দেখেছেন ব্যাট হাতে প্রতিনিধিত্ব করবেন ভারতীয় দলকে।

তার সেই স্বপ্ন নানিল গ্রামের সেই ক্রিকেট মাঠেই সমাপ্ত হয় প্রতিপক্ষ বুদগামের পেসারের দেওয়া এক বাউন্সারে। বাঁহাতি এই ওপেনার সুযোগ পাননি হাসপাতাল পর্যন্ত গিয়ে চিকিৎসকের সেবা নেওয়ারও। মাটিতে লুটিয়ে পড়া জাহাঙ্গীরকে হাসপাতেলে নিলেই কর্তব্যরত ডাক্তার মৃত বলে ঘোষণা করেন। মূলত প্রতিপক্ষ পেসারকে হুক করতে গিয়ে মাথা ও ঘাড়ের মাঝখানে বলের আঘাতে প্রাণ দিতে হয় দশম শ্রেণি পড়ুয়া উত্তর কাশ্মীরের এই ক্রিকেটারকে।

তার মৃত্যুতে গভীর দুঃখ প্রকাশ করেছেন জম্মু কাশ্মীর যুব ও ক্রীড়া দফতরের ডিরেক্টর জেনারেল সালেম-উর-রহমান, ‘এটা অত্যন্ত দুঃখজনক ঘটনা। হেলমেট পরা স্বত্বেও হুক খেলতে গিয়ে গুরুতর আঘাত পায় সে, মুহুর্তেই লুটিয়ে পড়ে। ও আমার ছেলের মত ছিল। হাসপাতালে তার সব ধরনের চিকিৎসার কথা বলে রাখা ছিল। কিন্তু দুর্ভাগ্য ওই পর্যন্ত যাওয়ার আগেই সে মৃত্যুর কোলে ঢলে পড়ে।’

প্রসঙ্গত ২০১৪ সালের ২৫ নভেম্বর অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট শেফিল্ড শিল্ডের একটি ম্যাচে নিউ সাউথ ওয়েলস বোলার শন অ্যাবটের একটি বাউন্সার আঘাত হানে সাউথ অস্ট্রেলিয়ার হয়ে স্ট্রাইকে থাকা ফিলিপ হিউজের মাথায়। সঙ্গে সঙ্গে লুটিয়ে পড়া অস্ট্রেলিয়া জাতীয়দলের প্রতিভাবান ব্যাটসম্যান ফিলিপ তিনদিন হাসপাতালে লড়াই করে ২৭ নভেম্বর ২৬তম জন্মদিনের তিন দিন আগে মৃত্যুকে আলিঙ্গন করেন। যা ব্যথিত করে বিশ্বক্রিকেটের শতকোটি ভক্তদের হৃদয়কে, ফিলিপের পর ২০১৭ সালে জুবায়ের নামে এক পাকিস্তানি ঘরোয়া ক্রিকেটারও বাউন্সারের আঘাতে প্রাণ হারান।

৯৭ ডেস্ক

Read Previous

ভারতীয় সমর্থকদের টিকিট বিক্রি করতে বললেন নিশাম

Read Next

উপমহাদেশের কেউই আসছেননা টাইগারদের কোচ হয়ে

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।