৯৭ ডেস্ক

পরীক্ষা দিতে হবে ধনঞ্জয়া ও উইলিয়ামসনকে

বিশ্বকাপ স্কোয়াডে জায়গা না মিললেও ফিরেছেন বিশ্বকাপের ঠিক পরই বাংলাদেশ সিরিজে। বাংলাদেশকে ধবলধোলাই করা ওয়ানডে সিরিজে ভালো করার পুরষ্কার পেয়েছেন নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে সুযোগ পেয়ে। প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়ে দলের জয়ে রেখেছেন দুর্দান্ত অবদান কিন্তু সে আনন্দ বেশিক্ষণ থাকলোনা লঙ্কান স্পিনার ধনঞ্জয়ার, ম্যাচ শেষেই পেলেন সন্দেহজনক বোলিং অ্যাকশনের নোটিশ।

পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে ধনঞ্জয়া ও উইলিয়ামসনকে

রঙ্গনা হেরাথের বিদায়ের পর লঙ্কাণ স্পিন আক্রমণের ভরসা হয়ে উঠেছেন আকিলা ধনঞ্জয়া। গত বছর অভিষেকের পর থেকে সদ্য সমাপ্ত গল টেস্ট পর্যন্ত একবছর সময়ের মধ্যে ৪ বার ৫ উইকেট শিকার করে সর্বোচ্চ সংখ্যক ৫ উইকেট শিকারির তালিকায় বাংলাদেশী তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের পাশে নাম লিখিয়েছেন কেবলই।

কিন্তু এমন অসাধরণ একটি টেস্ট শেষেও ধনঞ্জয়াকে পেতে হল দুঃসংবাদ। এর আগেও গত বছরই অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে সাময়িক নিষিদ্ধ ছিলেন এই লঙ্কান অফ স্পিনার। গল টেস্টের পর আম্পায়ারদের রিপোর্টের ভিত্তিতেই ১২ দিনের মধ্যে আবারও বায়োমেকানিক্যাল পরীক্ষা দিতে হচ্ছে ধনঞ্জয়াকে। আর এবার ব্যর্থ হলে কঠিন শাস্তির মুখোমুখি হবেন এই স্পিনার।

এবার অ্যাকশন অবৈধ প্রমাণিত হলে সোজাসাপ্টা ১২ মাসের জন্য নিষদ্ধ হবেন । এর আগের বার অল্প দিনের নিষেধাজ্ঞায় থেকে বোলিং অ্যাকশন শুধরে ফিরলেও এবার আইসিসি নিয়মানুসারে অ্যাকশন বৈধ প্রমান করতে না পারলেই এক বছরের জন্য নিষিদ্ধ হবেন, কারন দুই বছরের মধ্যে দুই বার বোলিং অ্যাকশন অবৈধ প্রমাণিত হলেই এক বছর নিষিদ্ধ হবেন সংশ্লিষ্ট ক্রিকেটার ।

ধনঞ্জয়া নিষিদ্ধ হলে বেশ বড় ক্ষতি হবে লঙ্কানদেরই, আগামী একবছরে এশিয়াতে তাদের খেলতে হবে ৬ টি টেস্ট। এমন কন্ডিশনে তার মত একজন স্পিনারকে ছাড়া আসলেই হতাশার। এদিকে একই টেস্টে শেষ দিনে তিন ওভার বল করেই কাঠ গড়ায় নিউজিল্যান্ড কাপ্তান কেন উইলিয়ামসন। যদিও ২০১৪ সাল উইলিয়ামসনও একবার নিষিদ্ধ হয়েছিলেন।

ধনঞ্জয়ার সাথে তাকেও দিতে হচ্ছে পরীক্ষা, সেক্ষত্রে ব্যর্থ হলে কিউইদের জন্য খুব একটা খারাপ সংবাদ হবে না উইলিয়ামসনের নিষেধাজ্ঞা কারণ কালে ভদ্রেই তিনি বল হাতে নেন। আর দুই বছরের মধ্যে দ্বিতীয় দফায় না হওয়ায় এমনিতেই বড় শাস্তি পাচ্ছেননা উইলিয়ামসন। ১২ দিন সময় থাকায় দুজনের কারোই অবশ্য ২২ আগস্ট থেকে অনুষ্ঠিতব্য কলম্বোটেস্ট খেলতে নেই বাধা।

মন্তব্য

CRICKET- 97
নিয়াল ও’ব্রায়েনের শতকেও জয় পেলো না আয়ারল্যান্ড

  চেষ্টা করেছিলেন নিয়াল ও’ব্রায়েন, ১০৯ রানের অসাধারণ ইনিংস খেলার পরেও পারেন নি শেষ পর্যন্ত দলকে জেতাতে। সান্টনারের নেওয়া পাঁচ...

ত্রিদেশীয় সিরিজ নিয়াল ও'ব্রায়েন

বিস্তারিত

CRICKET- 97
কিউইদের হারিয়ে র‍্যাংকিংয়ের ছয়ে বাংলাদেশ

জয়! বিদেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে অধরা জয় আর দেখা না দিয়ে থাকতে পারলোনা। আয়ারল্যান্ডের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাবের মাঠ সাক্ষী হলো...

ত্রিদেশীয় সিরিজ

বিস্তারিত

CRICKET- 97
নিউজিল্যান্ডকে ২৬৫ তে আটকে দিলো বাংলাদেশ

শীর্ষ ৮ দলের লড়াই চ্যাম্পিয়ন্স ট্রফি যেনো প্রাণ ফিরে পেয়েছে শেষ দিকে এসে। স্বাগতিক ইংল্যান্ড ছাড়া আর কেউই এখনো নিশ্চিত...

চ্যাম্পিয়ন্স ট্রফি

বিস্তারিত