97 Desk

পরাজয় ছাপিয়ে প্রাপ্তি সাকিবের সেঞ্চুরি

বাংলাদেশকে ১০৬ রানে হারিয়ে বিশ্বকাপে দ্বিতীয় জয় তুলে নিলো ইংল্যান্ড। ইংল্যান্ডের দেয়া ৩৮৭ রানের পহাড়সম লক্ষ্যে ব্যাট করতে নেমে নির্ধারিত ৪৮.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২৮০ রান সংগ্রহ করতে সক্ষম হয় বাংলাদেশ। বাংলাদেশের হয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে একা লড়াই চালান সাকিব আল হাসান। এই ম্যাচ বাংলাদেশকে জিততে হলে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রান চেজ করতে হত। সঙ্গে করতে হত নিজেদের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ সংগ্রহ। সাকিবের সেঞ্চুরির পরও কার্ডিফে এবার রেকর্ড গড়ে জিততে পারলো না টাইগাররা।

ছবিঃ ক্রিকেট৯৭

বিশ্ব ক্রিকেটে বিভিন্ন রেকর্ড নিজের ঝুলিতে নিয়েছেন বাংলাদেশের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান। এবারের বিশ্বকাপের শুরু থেকেই দুর্দান্ত ব্যাটিং করে যাচ্ছেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। তিন ম্যাচে একটি সেঞ্চুরি ও দুটি হাফসেঞ্চুরিসহ সাকিবের সংগ্রহ ২৬০ রান। এ পর্যন্ত তিনিই ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে রয়েছেন।

আগের দুই ম্যাচে ৭৫ ও ৬৪ রান করা সাকিব শনিবার সেঞ্চুরি করেন। বিশ্বকাপ ক্রিকেটে এটাই তার প্রথম সেঞ্চুরি। এদিন ৯৫তম বলে সেঞ্চুরি করেন সাকিব। বাংলাদেশ দলের হয়ে বিশ্বকাপে এটা দ্রুততম সেঞ্চুরি।

আগে ব্যাট করে জেসন রয়ের (১৫৩) ও জস বাটলারের (৬৪) রানের ওপর ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৩৮৬ রান সংগ্রহ করে ইংল্যান্ড।

ইংল্যান্ডের দেয়া ৩৮৭ রানের পাহাড়সম লক্ষ্য পাড়ি দিতে নেমে শুরুতেই সৌম্যর উইকেট হারিয়ে বড় ধাক্কা খায় বাংলাদেশ। ইনিংসের চতুর্থ ওভারে দলীয় দলীয় ৮ ও ব্যক্তিগত ২ রান করে জোফরা আর্চারের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন ওপেনার সৌম্য সরকার। সৌম্য সরকারের পর ১৯ রান করে মার্ক উডের বলে মরগানের তালুবন্দি হয়ে ফিরে যান আরেক ওপেনার তামিম ইকবালও।

দলের হাল ধরার চেষ্টা করেন ওয়ানডাউনে নামা সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। এই জুটিতে বাংলাদেশ তোলে ১০৬ রান।৫০ বলে ৪৪ রান করেন মুশফিক। মুশফিকের উইকেট তুলে নিয়ে জুটি ভাঙেন লিয়াম প্লাঙ্কেট। ব্যাট করতে নেমে শূন্য রানে আদিল রশিদের শিকার হয়ে ফেরেন মোহাম্মদ মিথুন। অন্যদিকে ইংলশিদের একাই জবাব দিতে থাকেন সাকিব।

দলীয় ২১৯ রানের মাথায় সাকিবের উইকেট হারায় বাংলাদেশ। তবে এর আগে বিশ্বকাপে নিজেরে প্রথম সেঞ্চুরি তুলে নেন সাকিব। বেন স্টোকসের বলে আউট হওয়ার আগে ১১৯ বলে ১২ চার ও এক ছয়ে ১২১ রান করেন এই অলরাউন্ডার। মাহমুদুল্লাহর ২৮, মোসাদ্দেকের ২৬ রান।

ইংল্যান্ড বোলারদের মধ্যে বেন স্টোকস ও জোফরা আর্চার ৩টি, মার্ক উড ২টি, লিয়াম প্লাঙ্কেট ও আদিল রশিদ একটি করে উইকেট শিকার করেন।

১২১ বলে ১৫৩ রানের বিধ্বংসী ইনিংস খেলে ম্যান অব দ্য ম্যাচ হন ইংল্যান্ডের ওপেনার ব্যাটসম্যান জেসন রয়৩

বাংলাদেশের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করে ইংল্যান্ড। ৭.৫ ওভারে দলীয় ফিফটি রান পূর্ণ করেন দুই ওপেনার জেসন রয় ও জনি বেয়ারস্টো। প্রথম ১০ ওভারে স্কোরবোর্ডে ৬৭ রান যোগ করেন রয়-বেয়ারস্টো। ১৫ ওভারে কোনো উইকেট না হারিয়ে ইংল্যান্ড তুলে নেয় ১০১ রান।

তবে মেহেদী হাসান মিরাজের দুর্দান্ত ফিল্ডিং ১৯.১ ওভারে ১২৮ রানে ভাঙে ইংলিশদের ওপেনিং ‍জুটি। অসাধারণ ক্যাচে পরিনত হয়ে সাজঘরে ফেরেন জনি বেয়ারস্টো। ১২৮ রানে ভাঙে ইংল্যান্ডের উদ্বোধনী জুটি। সাজঘরে ফেরার আগে ৫০ বলে ৬টি চারের সাহায্যে ৫১ রান করে বেয়ারস্টো।

সাইফউদ্দিনের গতির শিকার জো রুট। দ্বিতীয় উইকেটে জেসন রয়ের সঙ্গে গড়েন ৭৭ রানের জুটি। প্যাভেলিয়নে ফেরার আগে ২৯ বলে ২১ রান করেন জো রুট।

সেঞ্চুরিয়ান জেসন রয়কে ফেরান মেহেদী হাসান মিরাজ। ক্যারিয়ারের নবম সেঞ্চুরি করার পর আরও বেশি আক্রমণাত্মক ব্যাটিং করেন রয়। ৩৫তম ওভারে মিরাজের প্রথম তিন বলে তিনটি ছক্কা হাঁকান এ ইংলিশ ওপেনার। চতুর্থ বলেও বাউন্ডারি হাঁকাতে গিয়ে মাশরাফির হাতে ক্যাচ তুলে দেন।

৩৩ বলে একটি চার ও ২টি ছক্কায় ৩৫ রান করেন মরগান। তার বিদায়ের সময় ৪৬ ওভার ৫ বলে ইংল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ৩৪০ রান। বিপজ্জনক হওয়ার আগেই স্টোকসকে মাশরাফির হাতে ক্যাচ বানিয়ে ফেরালেন মুস্তাফিজ।

শেষদিকে ক্রিস ওকস আর লিয়াম প্লাঙ্কেটের ক্যামিওতে ৬ উইকেটে ৩৮৬ রানের সংগ্রহ পেয়েছে ইংল্যান্ড। ওকস করেন ১৮*, প্লাঙ্কেট অপরাজিত থাকেন ২৭ রানে।

মন্তব্য

CRICKET- 97
ইনজুরি ছিটকে দিলো ওকসকে, সংশয়ে ম্যাথুস

বাংলাদেশের বিপক্ষে চ্যাম্পিয়ন্স ট্রফির উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের একাদশে ছিলেন ক্রিস ওকস। তামিম ইকবালকে করা প্রথম ওভারে রান নিতে দেননি তিনি।...

চ্যাম্পিয়ন্স ট্রফি

বিস্তারিত

CRICKET- 97
স্বাগতিক ইংল্যান্ডকে পরাজিত করে ফাইনালে পা রাখলো পাকিস্তান

ইংলিশদের কষ্টটা যেন একটু অন্যরকমই। পুরো আসরের একমাত্র দল যারা গ্রুপ পর্বের সবগুলো ম্যাচেই মুখ দেখেছে জয়ের। সেমিফাইনালে এসে এক...

চ্যাম্পিয়ন্স ট্রফি

বিস্তারিত

CRICKET- 97
প্রায় অসম্ভব ৪৭৪ রান তাড়া করছে ইংল্যান্ড

সকালে যখন দুই অপরাজিত ব্যাটসম্যান ডিন এলগার ও হাশিম আমলা তৃতীয় দিনের খেলা শুরু করেন তখনই ম্যাচের নিয়ন্ত্রন অনেকটাই দক্ষিণ...

আন্তর্জাতিক

বিস্তারিত