ধনঞ্জয়ার ঘূর্ণি আর টেইলরের দৃঢ়তায় সমতায় গল টেস্টের প্রথম দিন

চলতি গল টেস্ট দিয়ে আনুষ্ঠানিকভাবে টেস্ট চ্যাম্পিয়নশিপ মিশন শুরু হল শ্রীলঙ্কা- নিউজিল্যান্ডের। বৃষ্টি বাগড়ায় নির্ধারিত ওভারের চেয়ে ২২ ওভার আগেই প্রথম দিনের খেলা সমাপ্ত ঘোষণা করেন আম্পায়ার’রা। আকিলা ধনঞ্জয়ার ঘূর্ণি ও রস টেইলরের দৃঢ়তায় প্রথমদিন শেষ হয়েছে সমানে সমানে।

টস জিতে আগে ব্যাট করতে নামা কিউই দুই ওপেনার জিত রাভাল(৩৩) ও টম লাথাম(৩০) ভালো শুরুই করেন। মনে হচ্ছিল প্রথম সেশনটা অনায়াসেই কাটিয়ে দিবেন। কিন্তু ২৭ তম ওভারে দলীয় ৬৪ রানে জোড়া আঘাত হানেন ধনঞ্জয়া। ওভারের তৃতীয় বলে লাথামকে ডিকওয়েলার ক্যাচে ফেরানোর পর শেষ বলে অধিনায়ক উইলিয়ামসনকে শূন্য রানেই করুণারত্নের ক্যাচে পরিণত করেন।

এরপর লাঞ্চের আগে শেষ ওভারে ধনাঞ্জয়ে আবার আঘাত হানেন। বিনা উইকেটে ৬৪ থেকে ভূতুড়ে এক স্পেলে ৭১ রানে তিন উইকেট হারিয়ে লাঞ্চে যায় কিউইরা। এরপরের গল্পটা কেবলই টেইলরের, তবে মাঝেসাঝে ধনাঞ্জয়ে এসে দিনটা নিজের করার চেষ্টা করেন। হেনরি নিকোলসকে ১০০ রানের জুটিতে দলকে বিপদমুক্ত করেন টেলর। ৪২ রান করে ধনাঞ্জয়ের ঘূর্ণি ফাঁদে পড়ে নিকোলস ফিরে গেলেও দলের ইনিংস মেরামতের কাজ করেন টেইলর।

নিকোলস ফিরে যাওয়ার ৮ রান পর আবার আঘাত হানেন ধনঞ্জয়া, এবার শিকার ওয়াটলিং(১)। ৮৬ বলে ফিফটিতে পোঁছানো রস টেইলর স্যান্টনারকে নিয়ে বাকি সময় নির্বিঘ্নেই কাটান। চা বিরতির পর ৭.৪ ওভার মাঠে গড়ানোর পরই বৃষ্টি নামায় আর খেলা শুরু করা সম্ভব হয়নি। টেলর অপরাজিত ছিলেন ১৩১ বলে ৬ চারে ৮৬ রানে ও স্যান্টনার অপরাজিত ৮ রানে। ৬৮ ওভারে ৫ উইকেটে ২০৩ রানে দিন শেষ করে নিউজিল্যান্ড।

২২ ওভারে মাত্র ৫৭ রান খরচায় নিউজিল্যান্ডে সবকটি (৫) উইকেট পকেটে পুরেন স্পিনার আকিলা ধনঞ্জয়া, ক্যারিয়ারে এটি তার চতুর্থ ৫ উইকেট শিকার।

সংক্ষিপ্ত স্কোরঃ (প্রথম দিন শেষে)

নিউজিল্যান্ড প্রথম ইনিংস ২০৩/৫ (৬৮ ওভার)

রাভাল ৩৩, লাথাম ৩০, উইলিয়ামসন ০, টেইলর ৮৬*, নিকোলস ৪২, ওয়াটলিং ১, স্যান্টনার ৮*; লাকমাল ১৪/০, লাহিরু ৩৭/০, ধনঞ্জয়া ৫৭/৫, ডি সিলভা ২০/০, এম্বুলদেনিয়া ৭৩/০

৯৭ ডেস্ক

Read Previous

দক্ষিণ আফ্রিকার নতুন টি-টোয়েন্টি অধিনায়কের নাম ঘোষণা

Read Next

তান্ডবে শেষ হলো ইউনিভার্স বসের ওয়ানডে ক্যারিয়ার!

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।