দিলশানের চোখে সেরা ওয়ানডে একাদশ

দিলশান জয়াবর্ধনে জয়সুরিয়া

শ্রীলঙ্কার ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান তিলকারত্নে দিলশান। ৩৩০ টি ওয়ানডে খেলা দিলশান রান করেছেন ১০২৯০। ৪৭ ওয়ানডে ফিফটি ও ২২ সেঞ্চুরির মালিক দিলশান বেঁছে নিয়েছেন নিজের পছন্দের সেরা ওয়ানডে একাদশ।

দিলশানের পছন্দের সেরা একাদশের তিন জন তার স্বদেশী- সনাথ জয়সুরিয়া, মাহেলা জয়াবর্ধনে ও মুত্তিয়াহ মুরালিধরন। দিলশান একাদশে দুই জন করে ক্রিকেটার রেখেছেন ওয়েস্ট ইন্ডিজ, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা থেকে। বাকি দুইজনের একজন ভারতের, অন্যজন পাকিস্তানের।

দিলশানের সেরা ওয়ানডে দলে ওপেনার হিসাবে আছেন সনাথ জয়সুরিয়া ও শচীন টেন্ডুলকার। ১৯৯৬ বিশ্বকাপে শ্রীলঙ্কাকে শিরোপা এনে দেবার কাজে সামনের দিকেই ছিলেন জয়সুরিয়া। বোলারদের আক্রমণ করে আগ্রাসী ক্রিকেট খেলার ধারণা তিনিই এনেছিলেন। জয়সুরিয়া আক্রমণ করবেন বলেই কিনা ধরে খেলার জন্য শচীনকে পছন্দ করেছেন দিলশান।

রেকর্ডের বরপুত্র বলে পরিচিত ব্রায়ান লারা নামবেন তিন নম্বরে। স্পিন ও পেস দুই ধরণের বোলারদেরই সমান পারদর্শীতাই খেলতে পারায় লারাকে পছন্দ দিলশানের। চারে নামবেন মাহেলা জয়াবর্ধনে। চাপের সময় ভাল খেলতে পারায় জয়াবর্ধনেকে পছন্দ দিলশানের। তার মতে জয়াবর্ধনে ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান (৪ নম্বরে)।

৫ নম্বরের জন্য রিকি পন্টিংকে পছন্দ দিলশানের। অস্ট্রেলিয়াকে টানা দুই বিশ্বকাপ জেতানো রিকি পন্টিং দিলশানের সেরা একাদশের অধিনায়ক। দিলশানের মতে রিকি পন্টিংয়ের বিপক্ষে বল করাটা যেকোন বোলারের জন্যই কঠিন ছিল। মাহেলা ও পন্টিংকে রেখে সেরা মিডল অর্ডার জুটি গড়েছেন বলে বিশ্বাস দিলশানের।

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিস নামবেন ৬ নম্বরে। দিলশানের চোখে ক্যালিসই সেরা অলরাউন্ডার, তাকে বোলিং অলরাউন্ডার হিসাবে দলে রেখেছেন তিনি। ৭ নম্বরে নামবেন ক্যালিসের স্বদেশী এবি ডি ভিলিয়ার্স। উইকেটের পেছনে গ্লাভস হাতে দাঁড়ানোর দায়িত্বও ডি ভিলিয়ার্সের হাতে সঁপেছেন দিলশান। গিলক্রিস্টকে উপেক্ষা করে ডি ভিলিয়ার্সকে একাদশে রাখার পেছনে ডেথ ওভারে আগ্রাসী ব্যাটিং করার সক্ষমতাকে সামনে এনেছেন দিলশান।

ওয়াসিম আকরাম ও কোর্টনি ওয়ালশ সামলাবেন পেস আক্রমণ। সুইং করতে পারেন বিধায় ওয়াসিম আকরামকে একাদশে রেখেছেন দিলশান। কোর্টনি ওয়ালশকে একাদশে রাখতে গিয়ে গ্লেন ম্যাকগ্রাকে রাখতে পারেননি দিলশান। তাই গ্লেন ম্যাকগ্রাকে দলের দ্বাদশ খেলোয়াড় হিসাবে রেখেছেন তিনি।

স্পিনার হিসাবে দলে আছেন লেগ স্পিনার শেন ওয়ার্ন ও অফস্পিনার মুত্তিয়াহ মুরালিধরন। দিলশানের মতে মুরালিধরন বিশ্বের সেরা স্পিনার, শেন ওয়ার্ন সেরা লেগ স্পিনার।

দিলশানের চোখে সেরা ওয়ানডে একাদশঃ

সনাথ জয়সুরিয়া (শ্রীলঙ্কা), শচীন টেন্ডুলকার (ভারত), ব্রায়ান লারা (ওয়েস্ট ইন্ডিজ), মাহেলা জয়াবর্ধনে (শ্রীলঙ্কা), রিকি পন্টিং (অধিনায়ক, অস্ট্রেলিয়া), জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা), এবি ডি ভিলিয়ার্স (উইকেট রক্ষক, দক্ষিণ আফ্রিকা), ওয়াসিম আকরাম (পাকিস্তান), শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া), মুত্তিয়াহ মুরালিধরন (শ্রীলঙ্কা) ও কোর্টনি ওয়ালশ (ওয়েস্ট ইন্ডিজ)।

দ্বাদশ খেলোয়াড়- গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া)।

৯৭ ডেস্ক

Read Previous

মা দিবসে বাবর আজমের আবেগী বার্তা

Read Next

সি গ্রেডে নামছেন সরফরাজ, চুক্তিই হারাচ্ছেন হাসান আলি

Total
34
Share
error: Content is protected !!