দক্ষিণ আফ্রিকার নতুন টি-টোয়েন্টি অধিনায়কের নাম ঘোষণা

বিশ্বকাপ ব্যর্থতার পরই বড়সড় রদবদল হয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে। অধিনায়ক ফাফ ডু প্লেসিসকে সাদা পোশাকের অধিনায়ক রেখে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা আগেই ঘোষণা দিয়েছিল রঙ্গিন পোশাকে আসবে নতুন অধিনায়ক। গতকাল(১৩ আগস্ট) ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি স্কোয়াড ঘোষণার মধ্যদিয়ে কুইন্টন ডি কক কে করা হয়েছে টি-টোয়েন্টি অধিনায়ক, তবে ওয়ানডে ফরম্যাটের অধিনায়ক কে হচ্ছেন জানায়নি দক্ষিণ আফ্রিকা বোর্ড।

আগামী মাসে ভারত সফরের তিনটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি খেলবে প্রোটিয়ারা। আগেই জানা গিয়েছিল টেস্টে প্রোটিয়াদের নেতৃত্বভার বিশ্বকাপ অধিনায়ক ফাফ ডু প্লেসিসের কাঁধেই। গতকাল(১৩ আগস্ট) ঘোষণা করা হয় ভারত সফরের টেস্ট ও টি-টোয়েন্টি স্কোয়াড। টেস্টে ডু প্লেসিসের সহ-অধিনায়ক করা হয়েছে টেম্বা বাভুমাকে। অন্যদিকে টি-টোয়েন্টিতে ডি ককের সহ-অধিনায়ক করা হয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার নতুন কেন্দ্রীয় চুক্তিতে আবদ্ধ হওয়া ফান ডার ডুশেনকে।

টেস্ট ও টি-টোয়েন্টি দলে তিনজন করে নতুন মুখ। টেস্টে তিন নতুন মুখ পেসার এনরিচ নর্তজে, স্পিনার মুথুসামি ও ১০৫ টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা ব্যাটসম্যান রুডি সেকন্ড। টি-টোয়েন্টি স্কোয়াডের তিন নতুন মুখ এনরিচ নর্তজে, বর্ন ফরতুইন ও টেম্বা বাভুমা। এদের মধ্যে ফরতুইন আন্তর্জাতিক ক্রিকেটেই দক্ষিণ আফ্রিকার হয়ে আছেন অভিষেকের অপেক্ষায়।

এদিকে হাশিম আমলার আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলায় ফাঁকা হয় টপ অর্ডারে তার জায়গা। সেখানে স্থলাভিষিক্ত হচ্ছেন ২৪ বছর বয়সী জুবায়ের হামজ। যিনি চলতি বছরের শুরুতে ফাফ ডু প্লেসিসের চোটে টেস্ট অভিষেকে ঘটান পাকিস্তানের বিপক্ষে।

ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টেস্ট স্কোয়াডঃ
ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), টেম্বা বাভুমা, থিউনিস ডি ব্রাউন, কুইন্টন ডি কক, ডিন এলগার, জুবায়ের হামজা,কেশব মহারাজ, এইডেন মার্করাম, সেনুরান মুথুসামি, লুঙ্গি এনগিডি, এনরিচ নর্তজে, ফিলিন্ড্যার, পায়েট, রাবাদা ও রুডি সেকন্ড।

ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি স্কোয়াডঃ কুইন্টন ডি কক (অধিনায়ক), ফান ডর ডুশেন, টেম্বা বাভুমা, জুনিয়র ডালা, বর্ন ফরতুইন, বিউরান হেন্ডরিকস, রেজা হেন্ডরিকস, ডেভিড মিলার, এনরিচ নর্তজে, আন্দিল ফেলুকায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, রাবাদা, তাবরাইজ শামসি এবং জন স্মাটস।

৯৭ ডেস্ক

Read Previous

দুই যুগ পর কমনওয়েলথে ফিরছে ক্রিকেট

Read Next

ধনঞ্জয়ার ঘূর্ণি আর টেইলরের দৃঢ়তায় সমতায় গল টেস্টের প্রথম দিন

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।