‘ঘরোয়া লিগ এপ্রিলে শুরু করতে পারা উচিত’

নাজমুল হাসান পাপন

জৈব সুরক্ষিত বলয়ে ফিরেছে দেশের ক্রিকেট, করোনা পরবর্তী দুইটি ঘরোয়া টুর্নামেন্টের পর ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেটও। তবে শত শত ক্রিকেটারের আয়ের উৎস ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল), এনসিএল, বিসিএলের মত নিয়মিত ঘরোয়া টুর্নামেন্ট গুলো দেখছেনা আলোর মুখ। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন বলছেন ফেব্রুয়ারির মাঝামাঝিতে ভ্যাকসিন আসার পর এপ্রিলে শুরু করার সম্ভাবনা রয়েছে।

আগামীকাল (২১ জানুয়ারি) ভারত সরকারের অনুদানের ২০ লাখ ভ্যাকসিন পাবে বাংলাদেশ। ২৫ তারিখ সরকার কিনে আনবে আরও ৫০ লাখ করোনা ভ্যাকসিন। এই ভ্যাকসিনের অগ্রাধিকার তালিকায় আছেন খেলোয়াড়েরাও। তবে সরকারি ভ্যাকসিনের তালিকায় থাকা খেলোয়াড়েরা কবে কিভাবে পাবেন সেটি নিয়ে আছে অনিশ্চয়তা।

তবে বেসরকারিভাবেও দেশে চলতি বছরের মাঝামাঝিতে আসবে করোনা ভ্যাকসিন। বিসিবি সভাপতি জানান বেসরকারিভাবে ভ্যাকসিন আসলে ক্রিকেটারদের অগ্রাধিকার দেওয়া হবে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে। যাতে এপ্রিলের দিকে দেশের ঘরোয়া ক্রিকেট শুরু করা যায় সেই ভাবনাও আছে দেশের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা প্রধানের। মূলত বায়ো বাবলে রেখে দুই শতাধিক ক্রিকেটার নিয়ে টুর্নামেন্ট আয়োজন যে কঠিন তুলে ধরেছেন সেই বাস্তবতাও।

আজ (২০ জানুয়ারি) বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘এপ্রিলে শুরু করতে পারা উচিত (স্থগিত হওয়া ঘরোয়া টুর্নামেন্ট)। কেন বলছি কারণ ভ্যাকসিনের উপর যে আমরা যদি ক্রিকেট প্লেয়ারদের ভ্যাকসিনেট করে দিতে পারি তাহলে আমদের জন্য এটা অনেক সহজ হবে করা। তা না হলে বায়ো বাবল করে ক্রিকেট খেলানো খুবই ব্যয়বহুল। ইতোমধ্যে আমরা যা দেখছি প্রায় ৮-৯ গুণ বেশি খরচ হচ্ছে।’

এদিকে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ইতোমধ্যে দুইটি টুর্নামেন্ট সফলভাবে আয়োজন করায় বিসিবির দিকে আঙ্গুল উঠে আরও বেশি। তবে একটা প্রক্রিয়া ও সংশ্লিষ্টদের নিরাপত্তার বিষয়টি মাথায় রাখার পাশাপাশি আইসিসির বিধিনিষেধের কারণেই ফুটবলের মত সহজেই আয়োজন সম্ভব নয় ক্রিকেট বলছেন নাজমুল হাসান পাপন।

তিনি বলেন, ‘ফুটবল…ওদের মনে হয় অন্য কোন সিস্টেম আছে। কিন্তু আমরা মনে করি আমাদের জন্য আন্তর্জাতিক যে মানদণ্ড আছে সেটা মেইন্টেইন করা সম্ভব না এভাবে। ক্লাবগুলো কিভাবে রাখবে প্লেয়ারদের? আমি যদি সব ক্লাবকে বলি সব প্লেয়ারকে হোটেলে রাখতে হবে এবং ঐ হোটেলে কেউ যেতে পারবেনা, কর্মচারীরা বের হতে পারবে না , ওরা কেউ যেতে পারবে না এটা আমাদের পক্ষে এনফোর্স করা সম্ভব না। এটা আমাদের পক্ষে সম্ভব না। যেটা আমাদের পক্ষে সম্ভব না সেটা নিয়ে কথা বলে লাভ নাই।’

৯৭ প্রতিবেদক

Read Previous

‘এগুলো আমার কাছে ম্যাটার করে না’

Read Next

শান্তকে একাদশে রাখতে চারে সাকিব, দলের সিদ্ধান্ত মেনেছেন সাকিব

Total
2
Share