কোহলির শীর্ষস্থান পুনরুদ্ধার, বোলিং র‍্যাংকিংয়ে শীর্ষে হ্যাজলউড

এবি ডি ভিলিয়ার্স ও ডেভিড ওয়ার্নারকে অতিক্রম করে আবারো ওয়ানডে ব্যাটসম্যানদের মধ্যে আইসিসি র‍্যাংকিংয়ের শীর্ষস্থান ফিরে পেয়েছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজলউড তার ক্যারিয়ারে প্রথমবারের মতো ওয়ানডে বোলারদের র‍্যাংকিংয়ে শীর্ষে উঠেছেন। দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা গত মাসে শীর্ষে থাকলেও এবার প্রকাশিত র‍্যাংকিংয়ে চতুর্থ স্থানে নেমে এসেছেন।

চলমান চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৮১ ও ৭৬ রানের অসাধারণ ইনিংস খেলেন কোহলি। এরই সুবাদে ভিলিয়ার্স ও ওয়ার্নারকে পেছনে ফেলেন ভারতীয় কাপ্তান। অস্ট্রেলীয় ওপেনার ওয়ার্নার, কোহলি থেকে মাত্র এক পয়েন্ট পেছনে দ্বিতীয়তে অবস্থান করছেন। ভিলিয়ার্স এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতে ব্যর্থ থাকায় তৃতীয় স্থানে নেমেছেন। জো রুট ও কেন উইলিয়ামসন যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থানে আছেন।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে গ্রুপ পর্বের তিন ম্যাচে ৯টি উইকেট নিয়েছেন হ্যাজলউড। ২০১৫ সালের অক্টোবরে মিচেল স্টার্কের পর আবারো কোনও অস্ট্রেলিয়ান হিসেবে ওয়ানডে বোলারদের শীর্ষস্থান দখল করেন হ্যাজলউড। ইমরান তাহির ও স্টার্ক বোলিং র‍্যাংকিংয়ে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন। আফগানিস্তানের লেগ স্পিনার রাশিদ খান সাত নম্বরে উঠে এসেছেন।

ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান এখন পর্যন্ত চ্যাম্পিয়ন্স ট্রফিতে ২৭১ রান করে টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক। আইসিসির প্রকাশিত ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে শীর্ষ দশে ফিরেছেন তিনি। অলরাউন্ডারদের তালিকাতে যথারীতি শীর্ষেই আছেন সাকিব আল হাসান। অস্ট্রেলিয়ার বিপক্ষে অপরাজিত ১০২ রানের ইনিংসের স্বীকৃতি স্বরূপ ব্যাটসম্যানদের প্রকাশিত র‍্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা ২০ নম্বরে উঠেছেন স্টোকস। গ্রুপ পর্বের তিন ম্যাচে দু’টিতে হেরে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর থেকে ছিটকে গেলেও দল হিসেবে আইসিসির প্রকাশিত র‍্যাংকিংয়ে শীর্ষে রয়েছে দক্ষিণ আফ্রিকা।

৯৭ ডেস্ক

Read Previous

সেমিফাইনাল ম্যাচে দায়িত্বে নেই আলীমদার-ইয়ান গোল্ড

Read Next

আত্ববিশ্বাসী টাইগারদের স্বপ্ন ইতিহাস গড়ার

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Total
0
Share