এক কায়েস আহমেদের কাছেই হেরে গেল বাংলাদেশ ‘এ’

খুলনায় আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে এনামুল হক বিজয়ের অনবদ্য সেঞ্চুরিতে ভর করে বাংলাদেশ ‘এ’ দল প্রথম ইনিংসে ২৫৩ রান সংগ্রহ করে। ৭৮.২ ওভারে ২৫৭ রান করে অলআউট হয় সফরকারীরা, লিড নেয় ৪ রানের। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে টাইগারদের আবারও ব্যাটিং বিপর্যয়, ইমরুল-বিজয়’রা অলআউট হয় ১৭৫ রানে। ১৭২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় আফগানিস্তান ‘এ’ দল।

বাংলাদেশ এ দল দ্বিতীয় ইনিংসে ১৭৫ রানে অলআউট হয় আজ সকালে, আর তাতেই বুঝা যায় খুলনায় প্রথম টেস্টে পরাজয় চোখ রাঙাচ্ছে বাংলাদেশ ‘এ’ দলকে। ঠিকই পরাজিত হলো টাইগাররা, এবং বড় ব্যবধানে। ঘরের মাঠে আফগানদের কাছে ৭ উইকেটের বিশাল হার!

 

সফরকারী  বাংলাদেশের দেওয়া ১৭২ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই সালাউদ্দিন্ন শাকিলের বলে বিজয়ের কাছে ক্যাচ তুলে ফেরেন আফগান ওপেনার উসমান গনি। এরপর দলীয় ৪৩ রানে বশির শাহকেও ফেরান সালাউদ্দিন শাকিল। সানজামুল ইসলামের বলে আউট হয়ে ফেরার আগে শহিদুল্লাহ করেন ৩৬ বলে ১৫। ৭৫ রানে ৩ উইকেট হারিয়ে লাঞ্চ বিরতিতে যায় আফগানিস্তান ‘এ’ দল।

লাঞ্চের পর জয়ের জন্য আফগানিস্তানের প্রয়োজন ৯৭ রান। হাতে ছিলো ৭ উইকেট। কিন্তু লাঞ্চের পর খুলনায় বাংলাদেশি বোলাররা রীতিমতো দিশেহারা হয়ে যায়। আর কোন উইকেটের দেখা পায়নি কেউ’ই।

ওপেনার ইব্রাহিম জাদরান ৭৬* ও নাসির জামাল ৫৯* রানে অপরাজিত থাকেন।

খুলনা টেস্টের দুই ইনিংস মিলিয়ে ১০ উইকেট নিয়েছেন আফগান লেগ-স্পিনার কায়েস আহমেদ। প্রথম ইনিংসে ৮০ রানে ৩ উইকেট। দ্বিতীয় ইনিংসে ইমরুল, বিজয়রা তার সামনে আসলো আর গেলো। ৬৫ রান খরচে শিকার করলেন ৭ উইকেট।

এর আগে রবিবার খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে তৃতীয়দিন শেষে বাংলাদেশ ‘এ’ দল দ্বিতীয় ইনিংসে তুলেছে ৯ উইকেটে ১৭০ রান। আজ সকালে ব্যাটিংয়ে নেমে মাত্র ৫ রান যোগ করতেই শেষ হয়ে যায় বাংলাদেশের ইনিংস। আর তাতেই সহজ লক্ষ্য পায় আফগানিস্তান। এর আগে বাংলাদেশ ‘এ’ দলের করা প্রথম ইনিংসে ২৫৩ রানের জবাবে আফগানিস্তান ‘এ’ দলের প্রথম ইনিংস ২৫৭ রানে শেষ হলে ৪ রানের লিড পেয়েছিল সফরকারীরা।

 

৯৭ ডেস্ক

Read Previous

ফক্স স্পোর্টসের সেরা একাদশে তিন বাংলাদেশি

Read Next

‘ক্রিকেট.কম.এইউ’ এর বিশ্বকাপ দলে সাকিব, তবে..

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।