৯৭ ডেস্ক

আমার সময় শেষের বার্তা আমিই প্রথম পাবোঃ মাশরাফি

কিন্তু কেউ আঙ্গুল তোলার আগে আমিই প্রথম ব্যক্তি যে বুঝতে পারব আমার যাওয়ার সময় হয়ে গেছে।

মাশরাফি বিন মর্তুজা বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক, কিছুদিন আগে শ্রীলংকা সফরে আচমকা অবসর নিয়েছেন টি-২০ থেকে। তার অবসর ভাবনা ও বর্তমান দল নিয়ে খোলাখুলিভাবে কথা বলেছেন ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকবাজের সাথে। তার কিছুটা তুলে ধরা হলো।

ক্রিকবাজঃ শ্রীলঙ্কা সফরে  টি-২০ থেকে অবসর নেওয়ার পর আন্তুর্জাতিক ক্রিকেট থেকেও অবসরের একটা জল্পনা চলছিল। গত সপ্তাহে বিসিবি প্রেসিডেন্ট বলেছেন অধিনায়কের বিষয়ে বোর্ডের কোন নির্দিষ্ট পরিকল্পনা নেই। আপনার মতামত…..?

মাশরাফিঃ প্রথমত, আপনাকে বিশ্লেষণ করতে হবে যে এই সমস্ত বিষয়গুলো কে ধারণা করার চেষ্টা করছে এবং তাদের উদ্দেশ্য কি।

তবে আমি নিশ্চিত যে যদি আমি এই খেলাটি উপভোগ করি যা আমাকে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে সাহায্য করছে, তবে আমি যখন কোন ধরনের সংকেত পাব তখন আমি খেলব না। যেমন,যদি আমি ফিটনেস ক্যাম্প  না উপভোগ করি বা অনুভব করি যে আমার জন্য লোড একটু বেশি হয়ে যাচ্ছে তবে এটি একটি চিহ্ন হিসেবে বিবেচিত হতে পারে যে আমার সময় ছোট হয়ে আসছে।

ক্রিকবাজঃ আপনি কি মনে করেন আপনার ওডিআই ক্যারিয়ার একই রকমভাবে শেষ হতে পারে?

মাশরাফিঃ আপনি কখনোই জানেন না, কিন্তু কেউ আঙ্গুল তোলার আগে আমিই প্রথম ব্যক্তি যে বুঝতে পারব আমার যাওয়ার সময় হয়ে গেছে।

ক্রিকবাজঃ ফিটনেস ক্যাম্প কেমন চলছে?

মাশরাফিঃ এটা ভালই চলছে। এটা তিন সপ্তাহের ক্যাম্প আশাকরি সবাই উন্নতির জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। যদিও এটি কম সময়, ছয় সপ্তাহ হলে ভাল হত, তবে কমিটমেন্টে কারো কমতি নেই।

ক্রিকবাজঃ কোচ হাথুরুসিংহের সাথে আপনার সম্পর্ক কেমন, কারণ বিভিন্ন সময় বিভিন্ন ইস্যু নিয়ে আপনাদের কথা বলতে হয়ে?

মাশরাফিঃ আমি মনে করি আমরা একে অপরকে খুব ভালভাবে বুঝতে পারি। যখন আপনি দীর্ঘ সময়ের জন্য কাজ করেন এটা প্রমাণিত যে পিছনে কথা উঠবেই এবং এটি আমাদের ক্ষেত্রেও ভিন্ন হবে না। কারণ এটা আমাদের সমাজে আরও বেশি। যখন কোন ভুল হয় তখন আমরা প্রায়ই শুনতে পাই যে, তাদের ভাল বোধগম্যতা নেই। যে কেউ মন্তব্য করতে পারেন কারণ মন্তব্য করা খুব সহজ। তারা সত্য জানে না তাই তাদের থামানো কঠিন। যখন আপনি দীর্ঘ সময়ের জন্য কারো সাথে হাঁটছেন, তখন অবশ্যই আপ ও ডাউন হয়ে যাবে।

ক্রিকবাজঃ এবার আপনার অধিনায়কত্বের দিকে আসা যাক, প্রথম দু’ফায় অধিনায়কত্বের শেষটা ভাল ছিল না, তৃতীয় দফায় আবার সেটা গ্রহণ একটু কি কঠিন ছিল না?

মাশরাফিঃ সত্যি বলতে কি, প্রথম দু’বার আমার সাথে স্যুট না করায় তৃতীয়বার আমি আমি এটি নিতে ইচ্ছুক ছিলাম না। এখানে আমার বাবার বড় ভূমিকা ছিল, তিনি আমাকে বিশ্বাস করতে শিখিয়েলেন আমার ভাগ্যের সাথে আমি যুদ্ধ করতে পারি না।

ক্রিকবাজঃ আপনি কি মনে করেন অধিনায়কত্বের জন্য আপনার বোলিংকে সেক্রিফাইস করতে হচ্ছে?

মাশরাফিঃ না, আমি এটা মনে করি না। অধিনায়ক হিসেবে আমাকে অনেক সিদ্ধান্ত নিতে হয়, কিন্তু আমার মূল দায়িত্ব বোলিং, আমাকে বোলার হিসেবে দলে নেওয়া হয়েছে। আমাকে প্রমাণ করতে হয় যে আমি সেটার জন্য উপযুক্ত।

ক্রিকবাজঃ আপনি প্রথম কখন বুঝতে পারলেন যে আপনার মধ্যে নেতৃত্বের সম্ভাবনা রয়েছে?

মাশরাফিঃ (হাসি) আমার পুরো ক্যারিয়ারে কখনও এটা চিন্তায় ছিলনা যে আমি নেতৃত্বের উপযুক্ত। আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ দলের জন্য খেলা যেটা এখন চলছে।

আমি আমার পথ থেকে এসেছি আর মাত্রই অধিনায়কত্ব শিখেছি কিন্তু আপনি এমন কিছু খেলোয়াড় খুঁজে পেতে পারেন যাদের আমরা ‘অধিনায়ক উপাদান’ বলে বিবেচনা করি।

ক্রিকবাজঃ আপনি কি মনে করেন যে বাংলাদেশ  পরবর্তী ধাপে পৌঁছেছে যেখানে তারা  ক্রিকেটের বড় দেশগুলিকে চ্যালেঞ্জ করতে পারে অথবা এটি কি এখনও অনেক দূরে?

মাশরাফিঃ আমি মনে করি না আমরা পরবর্তী ধাপে পৌঁছেছি কিন্তু নিশ্চিতভাবে আমরা ভাল উন্নতিতে আছি যেটা বার্তা দেয় যে সেখানে পৌঁছাতে দীর্ঘ সময় লাগবে না। বিদেশে ভাল করছি করছি কারণ আমরা দেশে অনেক ভাল সাফল্য পেয়েছি। আপনি যদি আমাদের পারফরম্যান্স দেখেন দেখবেন বিদেশেও আমরা ভাল শুরু করেছি।

সূত্রঃ ক্রিকবাজ

মন্তব্য

CRICKET- 97
তামিমের দশ হাজার

বাংলাদেশের হয়ে তিন ফরম্যাটেই সর্বোচ্চ রানসংগ্রাহকের নামটা তামিম ইকবাল সবারই জানা। তবে ডাম্বুলায় কিন্তু তামিম বাংলাদেশের হয়ে গড়েছেন অনন্য এক...

বিস্তারিত

CRICKET- 97
বড় ব্যবধানে জিতলো বাংলাদেশ

  নিজেদের ওয়ানডে ইতিহাসে ১ম বারের মতো  প্রথমে ব্যাট করে  শ্রীলঙ্কার বিপক্ষে জিতলো বাংলাদেশ। এর আগে চারবারই বাংলাদেশ জিতেছিলো পরে...

বাংলাদেশ-শ্রীলঙ্কা

বিস্তারিত

CRICKET- 97
টসে জিতে বোলিং এ বাংলাদেশ

কলম্বোর সিংহলীজ স্পোর্টস ক্লাব(এসএসসি) গ্রাউন্ডে তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। টসে জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত...

বাংলাদেশ-শ্রীলঙ্কা

বিস্তারিত