শিহাব আহসান খান

আগের ১১ আসরে ‘২’ বার, এবারের আসরে ইতোমধ্যেই ‘২’ বার!

১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩, ১৯৮৭, ১৯৯২, ১৯৯৬, ১৯৯৯, ২০০৩, ২০০৭, ২০১১, ২০১৫- এই ১১ আসরে বৃষ্টিতে কোন বল মাঠে না গড়িয়েই ম্যাচ পরিত্যক্ত হয়েছিল ২ বার। আর বিশ্বকাপের ১২ তম আসরে ইতোমধ্যেই ২ বার ঘটেছে এমন ঘটনা। সাকুল্যে ম্যাচ পরিত্যক্ত হয়েছে ৩ টি।

এবারের বিশ্বকাপে এখন অব্দি ৩ ম্যাচ পন্ড হয়েছে বৃষ্টির কারণে। ৭ জুন ব্রিস্টলে শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচ দিয়ে শুরু। সেদিন বৃষ্টি বাঁধায় টসই হয়নি, বল মাঠে গড়ানো তো দূরে থাকুক। ১০ জুনে সাউদাম্পটনে দক্ষিণ আফ্রিকা ও উইন্ডিজের মধ্যকার ম্যাচও ভেসে গেছে বৃষ্টিতে। যদিও সে ম্যাচে খেলা মাঠে গড়িয়েছিল কিছু সময়ের জন্য। উইন্ডিজরা আগে টসে জিতে ব্যাট করতে পাঠিয়েছিল দক্ষিণ আফ্রিকাকে। বৃষ্টিতে খেলা বন্ধ হবার আগ পর্যন্ত প্রোটিয়ারা ব্যাট করে ৭ ওভার ৩ বল। যেখানে হাশিম আমলা ও এইডেন মার্করামের উইকেট হারিয়ে প্রোটিয়ারা করতে পারে ২৯ রান।

আজ অবশ্য ৭ তারিখের মতোই ঘটনা ঘটেছে। বৃষ্টিতে হয়নি টসও। সেই একই ভেন্যু ব্রিস্টলে এবং দুই দলের একটির নাম শ্রীলঙ্কা।

এর আগে ১৯৭৯ সালের বিশ্বকাপে একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল কোন বল মাঠে না গড়ানোর আগেই। ২০১৫ সালের বিশ্বকাপেও ১ বার ঘটেছিল এমন ঘটনা।

১৯৭৯ সালে লন্ডনের কেনিংটন ওভালে শ্রীলঙ্কা ও উইন্ডিজের মধ্যকার ম্যাচ পরিত্যক্ত হয়েছিল টস ছাড়াই। সেবার বিশ্বকাপ জিতেছিল উইন্ডিজ।

২০১৫ সালে টস ছাড়াই ম্যাচ পরিত্যক্ত হয়েছিল বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচ। ব্রিজবেনের দ্যা গ্যাবাতে বৃষ্টিতে পন্ড হয়েছিল ম্যাচটি। গেল আসরে চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়া।

সাকুল্যে ৩ ম্যাচ পরিত্যক্ত হলো এই বিশ্বকাপে। এক বিশ্বকাপে ম্যাচ পরিত্যক্ত হবার সংখ্যা এটাই সর্বোচ্চ।

মন্তব্য

CRICKET- 97
দশ গুণ বাড়লো নারী বিশ্বকাপের প্রাইজমানি

আসন্ন ২৪ জুন থেকে শুরু হতে যাওয়া নারী ক্রিকেট বিশ্বকাপের প্রাইজমানি বৃদ্ধি করেছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসি। নারীদের ক্রিকেটের সবথেকে...

নারী বিশ্বকাপ প্রাইজমানি

বিস্তারিত

CRICKET- 97
কাউন্টি ক্রিকেট থেকে অবসরে যাচ্ছেন এড জয়েস

আয়ারল্যান্ডের হয়ে টেস্ট খেলার স্বপ্নে বিভোর উদ্বোধনী ব্যাটসম্যান এড জয়েস সিদ্ধান্ত নিয়েছেন কাউন্টি ক্রিকেটকে গুডবাই জানানোর। চলতি বছরের পরে কাউন্টি...

বিস্তারিত

CRICKET- 97
পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২০ সালে

হিসাব অনুযায়ী ২০১৮ সালে পরবর্তী ওয়ার্ল্ড টি-টোয়েন্টির আসর বসার কথা। তবে টেস্ট খেলুড়ে দলগুলোর ব্যস্ত সূচির কারণে সেটা আর সম্ভবপর...

ওয়ার্ল্ড টি-টোয়েন্টি

বিস্তারিত