৯৭ ডেস্ক

স্মৃতিময় ১০ জানুয়ারি!

১৯৯৭ সালে কুয়ালালামপুরে আইসিসি চ্যাম্পিয়ন ট্রফির ফাইনালে শেষ বলে শ্বাসরুদ্ধকর জয় বদলে দিল ক্রিকেট পাগল একটি জাতিকে। বাংলাদেশ নামক ছোট্ট দেশটি সেদিন ক্রিকেট বিশ্বকে একটি সংকেত দিতে পেরেছিল, আমরা আসছি! এর দু’বছরের মধ্যেই ১৯৯৯ সালের বিশ্বকাপে শক্তিশালী পাকিস্তানকে হারিয়ে প্রমাণ দিয়েছিল নিজেদের সামর্থ্যের। এরপর আইসিসি নড়েচড়ে বসে, এরপরের বছরই ২০০০ সালে পেয়ে যায় অভিজাত টেস্ট পরিবারের সদস্যপদ। এরপর কিছুদিন সংগ্রামের মধ্য দিয়ে যেতে হয়েছে এদেশের ক্রিকেটকে। কিছুতেই মিলছিলনা টেস্ট জয়ের দেখা। আবশেষে ২০০৫ সালের আজকের দিনেই (১০ জানুয়ারি) চট্টগ্রাম টেস্টেই সফররত জিম্বাবুয়ে দলের বিপক্ষে দেখা মিললো অধরা টেস্ট জয়ের।

ছবিঃ আইসিসি

২০০০ সালের ২৬ জুন তারা দশম টেস্ট খেলুড়ে দেশ হিসেবে আইসিসির স্বীকৃতি পায় বাংলাদেশ। ওই বছরের ১০ নভেম্বর ঢাকায় ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক বাংলাদেশের। সেই সিরিজে একমাত্র টেস্ট ম্যাচে বাংলাদেশ প্রথম ইনিংসে ৪০০ তোলার পরও মাচ হেরেছিল ৯ উইকেটে। তবে শক্তিশালী ভারতকে কাঁপিয়ে দিয়ে প্রশংসা জুটেছিল বেশ। এরপর পাড়ি দিতে হয়েছে পাঁচটি বছর, একের পর এক টেস্ট হার নিয়ে সমালোচনা উঠেছিল টেস্ট যোগ্যতা নিয়ে। ২০০৫ সালে জিম্বাবুয়েকে ২২৬ রানে হারিয়ে প্রথম জয়ের দেখা পায় হাবিবুল বাসারের দল।

২০০৫ সালের ৬ জানুয়ারি, জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে  চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে টসে জিতে বাংলাদেশের অধিনায়ক হাবিবুল বাসার প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত গ্রহণ করেন। পরীক্ষিত জাবেদ ওমর বেলিমের সাথে গোড়াপত্তন করতে নামেন চট্টগ্রামের সন্তান নাফিস ইকবাল। উদ্ভোধনী জুটিতে আসে ৯১ রান। ৩৩ রান করে জাবেদ ওমর আউট হলেও অর্ধশতকের দেখা পান নাফিস ইকবাল। নাফিস আউট হন ৫৬ রান করে। শতকের খুব কাছে গিয়েও ৯৪ রান করে ফিরতে হয় অধিনায়ক হাবিবুল বাসারকে। আশরাফুল ১৯ রান করে আউট হন। রাজিন সালেহ’র ব্যাট থেকে আসে ৮৯ রান। লোয়ার অর্ডারে খালেদ মাসুদ পাইলট ৪৯, মোহাম্মাদ রফিক ৬৯ ও মাশরাফি বিন মর্তুজার ব্যাট থেকে আসে  ৪৮ রান। বাংলাদেশ সবকটি উইকেট হারিয়ে সংগ্রহ করে ৪৮৮ রান।

এমপফু চারটি, এনকালা ও ক্রেমার দুটি করে উইকেট লাভ করেন। 

ছবিঃ আইসিসি

 জিম্বাবুয়ে ব্যাট করতে নামলে রফিকের ঘূর্ণিতে কুপোকাত তাদের টপ অর্ডার। সেই সাথে মাশরাফির গতির কাছে হার মানে ৩১২ রানে গুটিয়ে যায় তাদের প্রথম ইনিংস।

রফিক ৬৫ রান দিয়ে ৫টি ও মাশরাফি ৫৯ রানের বিনিময়ে ৩ টি উইকেট লাভ করেন। তাছাড়া তাপস বৈশ্য নেন এক উইকেট।

১৭৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে বাংলাদেশ।  হাবিবুল বাসারের ৫৫, আশরাফুলের ২২, রাজিন সালেহ’র ২৬, পাইলটের ২৩ রানে ভর করে ৯ উইকেট হারিয়ে ২০৪ রানে ইনিংস ঘোষণা করে তারা।

জিম্বাবুয়ের চিগুম্বুরা ৫, হুন্ডো ৩ ও এমপুফু ১টি উইকেট লাভ করেন।

ছবিঃ আইসিসি

৩৮১ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে এনামুল হক জুনিয়রের ঘূর্ণিতে একে একে প্যাভিলিয়নে ফিরতে জিম্বাবুইয়ান ব্যাটসম্যানরা। মাঝখানে মাসাকাদজা ও ব্রান্ডন টেইলর কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও ১৫৪ রানেই গুটিয়ে যায় তাদের ইনিংস। সর্বোচ্চ রান আসে মাসাকাদজার ব্যাট থেকে, ৫৫ এবং টেইলর করেন ৪৪ রান।

বাংলাদেশের হয়ে এনামুল জুনিয়র ৪৫ রান দিয়ে ৬ উইকেট এবং  মাশরাফি ও তাপস বৈশ্য ২টি করে উইকেট লাভ করেন।

বাংলাদেশ ম্যাচ জিতে নেয় ২২৬ রানে। ম্যাচ সেরার পুরষ্কার পান এনামুল হক জুনিয়র।

৩৫ টেস্ট খেলার পর ২০০৫ সালের ১০ জানুয়ারির সেই জয় সঞ্জীবনী শক্তি হয়ে পথ দেখিয়েছে বাংলাদেশ দলকে। আজ বাংলাদেশ ক্রিকেট বিশ্বের অন্যতম পরাশক্তি। প্রথম জয়ের পর গত ১৪ বছরে এসেছে আরো ১২টি জয়। জিম্বাবুয়ের বিপক্ষে আরো পাঁঁচবার জয়ের আনন্দে ভেসেছে বাংলাদেশ দল। এছাড়াও উইন্ডিজের বিপক্ষে চার বার, শ্রীলঙ্কা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে একবার করে টেস্ট জয়ের স্বাদ পেয়েছে টাইগাররা।             

মন্তব্য

CRICKET- 97
হজ্বের কারণেই সিপিএল খেলছেন না সাকিব

পবিত্র হজ্ব ইসলামের অন্যতম স্তম্ভ। আল্লাহ তাআলা তাঁর প্রিয় বান্দাদের মধ্যে সামর্থ্যবান ব্যক্তিদের ওপর হজ্ব ফরজ করেছেন। বাংলাদেশ জাতীয় টেস্ট...

সাকিব আল হাসান

বিস্তারিত

CRICKET- 97
বিশ্বকাপের আগে বাংলাদেশের যত খেলা

২০১৯ সালের মাঝামাঝিতে ইংল্যান্ডে বসবে ক্রিকেটের মেগা আসর ২০১৯ বিশ্বকাপ ক্রিকেট। ৩০ মে থেকে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টে আগে...

২০১৯ বিশ্বকাপ বাংলাদেশ

বিস্তারিত

CRICKET- 97
সাকিবের মন পড়তে পেরেছিলেন জাদেজা!

সুপার ফোরের প্রথম ম্যাচে বাংলাদেশ দলের গতিপথে আমূল পরিবর্তন আসে দারুণ শুরু করা সাকিব আল হাসান বাজে শটে উইকেট বিলিয়ে...

এশিয়া কাপ ২০১৮ বাংলাদেশ-ভারত রবীন্দ্র জাদেজা সাকিব আল হাসান

বিস্তারিত

CRICKET- 97
হিমশীতল ধরমশালাতে উত্তাপ

হিমাচল প্রদেশ বরফের পাহাড়ে ঘেরা। সেখানেই উত্তাপ ছড়াতে ২৫শে মার্চ মাঠে গড়াচ্ছে ভারত-অস্ট্রেলিয়ার সিরিজ নির্ধারণী টেস্ট। পুনেতে সিরিজের ১ম টেস্টে...

আন্তর্জাতিক

বিস্তারিত

CRICKET- 97
ভারতীয় দলের কোচের দায়িত্ব থেকে কুম্বলের পদত্যাগ

ভারতীয় দলের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ সফরে রওনা করেননি দলের প্রধান কোচ অনিল কুম্বলে, পুরোনো খবর। এই ঘটনার পর থেকে নানা...

বিস্তারিত

CRICKET- 97
শক্তিশালী ভারতকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে প্রস্তুত তরুণ পাকিস্তান

পাক-ভারত লড়াই মানেই অন্যরকম কিছু, উত্তেজনার অন্যরকম মাত্রা। আর সে লড়াইটা যদি হয় চ্যাম্পিয়ন্স ট্রফির মত বিশ্ব আসরে তবে বিশ্বের...

চ্যাম্পিয়ন্স ট্রফি

বিস্তারিত

  • Developed By :