৯৭ ডেস্ক

সমর্থক হিসেবে ২০০ টেস্টের দ্বারপ্রান্তে গিলিয়ান

‘ওয়েভিং দ্যা ফ্ল্যাগ’ নামে অস্ট্রেলীয় টেস্ট ক্রিকেট সমর্থকগোষ্ঠীর প্রতিষ্ঠাতা লুক গিলিয়ান যিনি স্প্যারো নামেও পরিচিত। আগামী ১৪ আগস্ট লর্ডসে চলতি অ্যাশেজের দ্বিতীয় টেস্টে তিনি গড়তে যাচ্ছেন অনন্য এক রেকর্ড। মাঠে বসে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের ২০০ টেস্ট ম্যাচে সমর্থন দেওয়ার দ্বারপ্রান্তে গিলিয়ান। তার এই সমর্থনকে সাধুবাদ জানিয়েছে অজি ক্রিকেটাররা।

প্রায় দুই যুগ ধরে যেখানেই অস্ট্রেলিয়া টেস্ট খেলেছে পৌঁছে গেছে ওয়েভিং দ্যা ফ্ল্যাগের সদস্যরা। মূলত গিলিয়ানের অনবদ্য প্রচেষ্টায় বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা অস্ট্রেলিয়ার ক্রিকেট সমর্থকদের একসাথ করে ভ্রমণ করে বেড়ান দেশ থেকে দেশে।

এই সমর্থগোষ্ঠী প্রচলিত সমর্থকদের সাথে নিজেদের ভিন্ন করে প্রত্যকেই অস্ট্রেলিয়ার টেস্ট ম্যাচে নিজেদের সাথে অস্ট্রেলিয়ার পতাকা বহন করার মাধ্যমে। ম্যাচ জুড়ে জাতীয় পতাকা উঁচিয়ে ধরার মাধ্যমে দলের প্রতি নিজেদের সমর্থনের জানান দেয়। তারা ইংলিশ সমর্থকগোষ্ঠী বার্মি আর্মির আদলে প্রতিপক্ষের সাথে মুখের লড়াইয়ে মেতে উঠেনা।

দলটির প্রধান গিলিয়ান ইতোমধ্যে দাঁড়িয়ে আছেন অনন্য রেকর্ডের সামনে। ‘ওয়েভিং দ্যা ফ্ল্যাগ’ কিংবা একা অস্ট্রেলিয়াকে মাঠে বসে সমর্থন দিয়ে ফেলেছেন ১৯৯ টেস্ট ম্যাচে। লর্ডসে চলতি অ্যাশেজের দ্বিতীয় টেস্টে গ্যালারিতেও দেখা যাবে গিলিয়ানকে। আর এতেই গড়বেন সমর্থক হিসেবে ২০০ টেস্ট ম্যাচে দলকে মাঠে বসে সমর্থন দেওয়ার রেকর্ড।

বছরের পর বছর দলটির সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে যাওয়া গিলিয়ানের অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের সাথে বেশ ভালো সম্পর্ক। তার এই অনন্য রেকর্ডকে সাধুবাদ জানানোর পাশাপাশি উৎসাহ জুগাতে লর্ডসে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সদস্যরা গিলিয়ানে ২০০ তম টেস্ট উদযাপন করেছেন কেক কেটে, উপহার দিয়েছেন বলেও নিজেদের সাক্ষর সম্বলিত জার্সিও।

অজি কিংবদন্তি স্টিভ ওয়াহ তার আত্মজীবনীমূলক ‘আউট অফ মাই কমফোর্ট জোন’ বইয়ে ১৯৯৯ সালেই অজি ক্রিকেটের এই নিবেদিত প্রাণ সমর্থকের নাম উল্লেখ করেন।

মন্তব্য

CRICKET- 97
অজিদের বাংলাদেশ সফর চুড়ান্ত

সেই ২০১৫ সালের এক টেস্ট সিরিজের বকেয়া ২ বছর পার হয়ে গেলেও এখনও শোধ দেয়নি টিম অস্ট্রেলিয়া। মাঝে ২০১৬ সালের...

ক্রিকেট অস্ট্রেলিয়া বাংলাদেশ-অস্ট্রেলিয়া বিসিবি

বিস্তারিত

CRICKET- 97
বাংলাদেশের বিপক্ষে ম্যাচকে গুরুত্ব দিয়েই দেখছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক

৫ জুন, সোমবার চ্যাম্পিয়ন্স ট্রফির লড়াইয়ে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও বাংলাদেশ। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে পরাজিত হয় বাংলাদেশ। অন্যদিকে, অস্ট্রেলিয়া...

চ্যাম্পিয়ন্স ট্রফি

বিস্তারিত

CRICKET- 97
অস্ট্রেলিয়া সিরিজ নিয়ে এখনই উদ্বিগ্ন নয় বিসিবি

অস্ট্রেলিয়া কি আদৌ বাংলাদেশ সফর করবে! সব ঠিকঠাক হওয়ার পরও কাটছেনা অনিশ্চয়তা। ঝামেলা ক্রিকেট অস্ট্রেলিয়ার সাথে নয়। ঝামেলা ক্রিকেট অস্ট্রেলিয়ার...

বিস্তারিত

  • Developed By :