৯৭ ডেস্ক

ভারতের জয়ে শচীন-দ্রাবিড়ের পাশে কোহলির রেকর্ড

অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ৯২ রানে আউট হন ভারতীয় কাপ্তান বিরাট কোহলি। ওয়ানডে ক্যারিয়ারের ৩১তম সেঞ্চুরি থেকে বঞ্চিত হলেও অন্যরকম রেকর্ড গড়েছেন তিনি। আর এই অনন্য কীর্তিতে তার নাম যোগ হয়েছে ভারতের দুই কিংবদন্তী শচীন টেন্ডুলকার ও রাহুল দ্রাবিড়ের সঙ্গে।

ভারতের সাদা পোশাকের জয়ে কোহলি করেছেন ২৪৭২ রান। আর রঙ্গিন পোশাকে ওয়ানডেতে করেছেন ৬,৩১৩ রান এবং টি-টোয়েন্টিতে ১,২৭৪ রান। সবমিলিয়ে এখন পর্যন্ত ভারতের ম্যাচ জয়ে কোহলির ব্যাট থেকে আসে ১০,০৫৯ রান।

অন্যদিকে, ভারতের ম্যাচ জয়ে লিটল মাস্টারের সংগ্রহ ১৭,১১৩ রান। যেখানে টেস্টে তিনি করেছেন ৫,৯৪৬ রান, ওয়ানডেতে ১১,১৫৭ রান। ক্যারিয়ারের একমাত্র টি-টোয়েন্টিতে তার সংগ্রহ ১০ রান।

এছাড়া ভারতের ম্যাচ জয়ে দ্রাবিড় করেছেন ১০,৮৬০ রান। যেখানে টেস্টে তার অবদান ৫,১৩১ রান এবং ওয়ানডেতে ৫,৭২৯ রান। ক্যারিয়ারে ভারতের হয়ে কোন টি-টোয়েন্টি খেলেননি ‘দ্য ওয়াল’ খ্যাত এই ক্রিকেটার। এই দুই কিংবদন্তীর পর কোহলি তিন ফরম্যাট মিলিয়ে ভারতের জয়ে ছুঁয়েছেন ১০ হাজার রান করার রেকর্ড।

দীর্ঘ ও সীমিত ওভারের ক্রিকেটে টিম ইন্ডিয়ার জয়ে কোহলির শতক সংখ্যা ৩৪টি। টেন্ডুলকারের এখানে রয়েছে ৫০টি ও দ্রাবিড়ের আছে ২৩টি সেঞ্চুরি। এছাড়া টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ভারতের জয়ে কোহলি ম্যাচ সেরা হয়েছেন ৪০ বার এবং সিরিজ সেরা হয়েছেন ১০ বার।

মন্তব্য

CRICKET- 97
চ্যাম্পিয়ন্স ট্রফিতে থাকছে ভারত

রাজস্ব বন্টন চুক্তি নিয়ে আইসিসির সাথে দ্বিমত পোষণ করা ভারতীয় বোর্ড হুমকি দিয়েছিল চ্যাম্পিয়ন্স ট্রফি বর্জনের। তবে আদালত কর্তৃক গঠিত...

চ্যাম্পিয়ন্স ট্রফি ভারত

বিস্তারিত

CRICKET- 97
ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ সম্ভব নয়

ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে পুরনো কথাই আবার উঠে এসেছে। ভারত-পাকিস্তান ক্রিকেটের মাঝে দুই দেশের সীমান্তের অস্থিরতার প্রভাব বেড়েই...

ভারত-পাকিস্তান

বিস্তারিত

CRICKET- 97
বিশ্বকাপ ফাইনালের খেলার মতো ছিল: ম্যাথুস

২৫ থেকে ৪০ ওভারের মাঝে ভারতের ব্যাটসম্যানরা সংগ্রহ করে ৮০ রান। একই ওভারগুলোতে শ্রীলঙ্কার সংগ্রহ ১০৩ রান। এখানেই কি পিছিয়ে...

বিস্তারিত

  • Developed By :