৯৭ ডেস্ক

ভারতীয় দলের কোচের দায়িত্ব থেকে কুম্বলের পদত্যাগ

Kumble coach এর চিত্র ফলাফল

ভারতীয় দলের সঙ্গে ওয়েস্ট ইন্ডিজ সফরে রওনা করেননি দলের প্রধান কোচ অনিল কুম্বলে, পুরোনো খবর। এই ঘটনার পর থেকে নানা জল্পনা-কল্পনার উদয় ঘটে। আর শেষ পর্যন্ত সেসব গুঞ্জনকে সত্য করে ভারতীয় জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব  থেকে সরে দাঁড়ালেন অনিল কুম্বলে। 

চ্যাম্পিয়ন্স ট্রফির আগ থেকেই কাপ্তান ভিরাট কোহলি সন্তুষ্ট ছিলেন না কুম্বলের ‘দল ব্যবস্থাপনা’ কৌশলে। সে আপত্তির কথা তিনি জানান বিসিসিআইয়ের ক্রিকেট উপদেষ্টা কমিটির (সিএসি) তিন সদস্য শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলী এবং ভিভিএস লক্ষ্মণকে। এরপরই ভারতীয় বোর্ড বিজ্ঞপ্তি দেয় নতুন কোচের জন্য আবেদনপত্রের। সময় নির্দিষ্ট করে দেয়া হয় ৩১মে পর্যন্ত।

ভারতের কোচ হতে আগ্রহ প্রকাশ করেছেন বিদেশী বেশ কিছু হাই প্রোফাইল কোচসহ সাবেক ভারতীয় ক্রিকেটাররাও। আবেদন ছাড়াই তিন উপদেষ্টার সঙ্গে মুখোমুখি হওয়ার সুযোগ ছিল অনিল কুম্বলের। তবে এরকমটা হওয়ার এক মাসের মাথায় কুম্বলে নিজেই সরে গেলেন কোচের পদ থেকে। যদিও বিসিসিআই থেকে আনুষ্ঠানিকভাবে কোন ঘোষণা আসেনি।

কোচ এবং অধিনায়কের দ্বন্দ্ব মেটাতে শচীন, গাঙ্গুলী আর লক্ষ্মণ এক গোপন সভায় বসেছিলেন কোহলি আর কুম্বলেকে নিয়ে। সেই সভায় থাকা এক বোর্ড কর্মকর্তা জানিয়েছেন, সভায় খুব একটা আনন্দঘন পরিবেশ ছিলোনা। কোহলি ছিলেন তার সিদ্ধান্তে অটল, কুম্বলের পদত্যাগে যা জুগিয়েছে সমর্থন।

চ্যাম্পিয়ন্স ট্রফির পরেই শেষ হতো সাবেক ভারতীয় এই লেগ স্পিনারের কোচিং মেয়াদ। তবে নতুন কোচ না পাওয়ায় শোনা গিয়েছিল কুম্বলের অধীনেই ক্যারিবীয় সফরে যাচ্ছেন কোহলিরা। সোমবার সকালে ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশ্যে উড়াল দিলেও কুম্বলে রয়ে গিয়েছিলেন লন্ডনে। সেখানে ইসিসির ক্রিকেট কমিটির প্রধান হিসেবে লন্ডনে প্রধান নির্বাহীদের সভায় অংশ নিচ্ছেন কুম্বলে।

মন্তব্য

CRICKET- 97
হিমশীতল ধরমশালাতে উত্তাপ

হিমাচল প্রদেশ বরফের পাহাড়ে ঘেরা। সেখানেই উত্তাপ ছড়াতে ২৫শে মার্চ মাঠে গড়াচ্ছে ভারত-অস্ট্রেলিয়ার সিরিজ নির্ধারণী টেস্ট। পুনেতে সিরিজের ১ম টেস্টে...

আন্তর্জাতিক

বিস্তারিত

CRICKET- 97
ভারতকে পরাজিত করেই চ্যাম্পিয়ন্স ট্রফির শুরু করতে চান আজহার

ভারত-পাকিস্তানের ক্রিকেট দ্বৈরথ মানেই অন্যরকম কিছু। বিশ্বের অগণিত ক্রিকেট ভক্ত এ লড়াই উপভোগ করেন খুঁটিয়ে খুঁটিয়ে। আর তাই আইসিসির বড়...

চ্যাম্পিয়ন্স ট্রফি

বিস্তারিত

CRICKET- 97
ভারতের জয়ে শচীন-দ্রাবিড়ের পাশে কোহলির রেকর্ড

অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ৯২ রানে আউট হন ভারতীয় কাপ্তান বিরাট কোহলি। ওয়ানডে ক্যারিয়ারের ৩১তম সেঞ্চুরি থেকে বঞ্চিত হলেও অন্যরকম...

বিস্তারিত

  • Developed By :