97 Desk

‘ভাই এখানে গুলি চলছে, আমাদের বাঁচান’

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে ভয়াবহ হামলায় প্রাণে বেঁচে গেছেন বাংলাদেশের জাতীয় দলের ক্রিকেটাররা। ওই মসজিদে বাংলাদেশি ক্রিকেটাররা পবিত্র জুমা আদায় করার কথা ছিল। মসজিদের ভেতরে গুলির প্রচণ্ড আওয়াজ শুনে বাইরে থাকা ক্রিকেটাররা দ্রুত স্থান ত্যাগ করে রক্ষা পান। ঐ মুহূর্তে নিউজিল্যান্ডের স্থানীয় সময় দুপুর ১টা ৫২মিনিটে ফোনে বেশ আতঙ্কিত কণ্ঠে তামিম ইএসপিএনক্রিকইনফোর প্রতিনিধিকে বলছিলেন, ভাই এখানে গোলাগুলি চলছে, আমাদের বাঁচান।’ স্থানে গিয়ে যা পরিস্থিতি দেখেছেন তা ক্রিকইনফোতে বর্ণনা করেছেন ইএসপিএনক্রিকইনফোর বাংলাদেশ প্রতিনিধি মোহাম্মদ ইসাম। 

মৃত্যুর মুখ থেকে ফিরে এলো বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের যে মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে সেই মসজিদেই জুম্মার নামাজ আদায় করার কথা ছিলো টাইগারদের। কিন্তু টিম মিটিংয়ের পর আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে ৫-৬ মিনিট দেরি না হলে হামলার সময় ঠিক ঘটনাস্থলেই উপস্থিত থাকতেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা। নিহতদের তালিকা হতে পারতো আরও দীর্ঘ, ঘটতে পারত কল্পনাতীত কোনো ঘটনা। কিন্তু স্থানীয়দের কাছ থেকে সন্ত্রাসী হামলার কথা শুনে আতঙ্কিত হয়ে মসজিদে না গিয়ে স্টেডিয়ামে ফিরে যান খেলোয়াড়রা। এতে অল্পের জন্য প্রাণ বাঁচে সবার।

ইএসপিএনের সাংবাদিক মোহাম্মদ ইসামের টুইট করা এক ভিডিওতে দেখা যায়, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ঘটনার পর বাংলাদেশি ক্রিকেটাররা হাগলি পার্কের মধ্য থেকে হেঁটে নিরাপদ আশ্রয়ে যাচ্ছেন৷ এসময় তাদের নিরাপত্তা দিতে কোনও পুলিশ সদস্যকে দেখা যায়নি৷

এর আগে ইসএসপিএনক্রিকইনফো’র এক সাংবাদিককে ফোন করে বাংলাদেশ দলের ব্যাটসম্যান তামিম ইকবাল হামলার কথা জানানোর পাশাপাশি সহায়তা চান। স্থানে গিয়ে যা পরিস্থিতি দেখেছেন তা ক্রিকইনফোতে বর্ণনা করেছেন ইএসপিএনক্রিকইনফোর প্রতিনিধি মোহাম্মদ ইসাম।

দুপুর ১টা:  হ্যাগলি ওভালে ট্রেনিং করতে আসে বাংলাদেশ দল। কয়েকজন ক্রিকেটার মসজিদে গিয়ে নামাজ আদায় শেষে অনুশীলন শুরুর কথা ভাবেন।

দুপুর ১টা ২৭: বাংলাদেশ অধিনায়ক মাহমদুউল্লাহ রিয়াদ সংবাদ সম্মেলন শেষ করেন। তিনি মসজিদে যাওয়ার জন্য তাড়াহুড়োয় ছিলেন কিন্তু তারপরও আরও ৯ মিনিট কথা বলেন।

দুপুর ১টা ৩৫:  সংবাদ সম্মেলন শেষে দলের ১৭জন সদস্য, যাদের মধ্যে ছিলেন দলের ম্যানেজার খালেদ মাসুদ পাইলটও, টিম বাসে রওয়ানা হন। টিম এনালিস্ট শ্রীনিবাস চন্দ্রশেখর, সাপোর্ট স্টাফ মোহাম্মদ সোহেল, ম্যানেজার খালেদ মাসুদ (মোট ১৭জন) খেলোয়াড়দের সঙ্গেই ছিলেন।

দুপুর ১টা ৫২: তামিম ইকবালের ফোন পান ইএসপিএনক্রিকইনফোর প্রতিনিধি মোহাম্মদ ইসাম। তামিম বলছিলেন ‘ভাই এখানে গুলি চলছে, আমাদের বাঁচান’।

ইএসপিএনক্রিকইনফোর প্রতিনিধি মোহাম্মদ ইসাম প্রথমে ভেবেছিলেন মজা করছেন তামিম। কিন্তু ঘটনার গুরুত্ব টের মিলে তামিমের পরের কথায়। তিনি জানান, ‘এখানে মসজিদে গুলি চলছে, পুলিশকে জানানো দরকার।’

দুপুর ১টা ৫৩ঃ তামিমের কথা শুনে ওই মসজিদের দিকে দৌড়ে যান সাংবাদিক ইসাম। পথে এক নারী তাকেসহ আরও দুই বাংলাদেশি সাংবাদিককে লিফট দিলে দ্রুততম সময়ে ঘটনাস্থলে পৌঁছে তাজ্জব বনে যান সবাই। সেখানে তখন রীতিমত ভয়াবহ পরিস্থিতি।  ইসামের সঙ্গে ছিলেন প্রথম আলোর ক্রীড়া সম্পাদক উৎপল শুভ্র এবং দ্য ডেইলি স্টারের ক্রীড়া প্রতিবেদক মাজহার উদ্দিন।

কিন্তু স্থানীয়দের কাছ থেকে সন্ত্রাসী হামলার কথা শুনে আতঙ্কিত হয়ে মসজিদে না গিয়ে স্টেডিয়ামে ফিরে যান খেলোয়াড়রা। এতে অল্পের জন্য প্রাণ বাঁচে সবার। মসজিদের পাশেই পার্কের ভিতর দিয়ে ১৫ মিনিট হেঁটে মাঠের কাছে আসেন তারা। দুপুর ২টা ৮ মিনিটে ক্রিকেটার, সাংবাদিক সবাই আশ্রয় নেন হেগলি ওভালের ড্রেসিং রুমে। পরে এখান থেকে তাদের উদ্ধার করে নিরাপদে হোটেলে নিয়ে যায় নিউজিল্যান্ডের আইনশৃঙ্খলাবাহিনী।

নিউজিল্যান্ডের মতো অতি উন্নত, শান্তি প্রিয়, ছবির মতো সুন্দর এক দেশে যদি ঘৃণ্য এই সন্ত্রাসী কর্মকাণ্ড ঘটে থাকে, ‘নিরাপদ’ বলে কোনো জায়গা কি বিশ্বে আছে?

মন্তব্য

CRICKET- 97
সিরিজসেরা সাকিব

২০০৬ সালের ৬ই আগস্ট হারারেতে ওয়ানডে খেলে অভিষেক হওয়া সাকিব আল হাসান আজ অব্দি তিনধরণের ফরম্যাট মিলিয়ে খেলেছেন ২৭২টি ম্যাচ।...

ফিচার

বিস্তারিত

CRICKET- 97
মিরাজের প্রথম শিকার কুশল মেন্ডিস

এই ম্যাচেই অভিষিক্ত হয়েছেন মেহেদি হাসান মিরাজ। ব্যাট হাতে নামতে হয়নি মিরাজের। তবে অধিনায়ক মাশরাফি মিরাজকে বোলিং এ আনেন ইনিংসের...

বাংলাদেশ-শ্রীলঙ্কা

বিস্তারিত

CRICKET- 97
মেন্ডিসের প্রথম ওয়ানডে শতকে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা

চলছে স্বাগতিক শ্রীলঙ্কা এবং সফরকারী বাংলাদেশ দলের মধ্যকার দ্বিতীয় একদিনের আন্তর্জাতিক লড়াই। দিবা-রাত্রির এ ম্যাচে টস জিতে ব্যাটিং বেছে নিয়েছেন...

কুশল মেন্ডিস বাংলাদেশ-শ্রীলঙ্কা

বিস্তারিত

  • Developed By :