৯৭ ডেস্ক

বিশ্বকাপে নির্দিষ্ট কাউকে ‘ফেভারিট’ বলতে নারাজ কোহলি

২০১৯ বিশ্বকাপ মাঠে গড়াতে বাকি আছে মাস দুয়েকের একটু বেশি। আসন্ন এই আসরে অংশ নিতে যাওয়া দলগুলো জোরেসোরেই নিচ্ছে তাদের প্রস্তুতি। ঠিক এই মুহূর্তে কাউকে জিজ্ঞেস করলে নির্দ্বিধায় বলবে বিশ্বকাপে ভারত আর ইংল্যান্ডের গায়েই ফেভারিটের তকমা। অথচ অস্ট্রেলিয়ার কাছে সিরিজ হারের পর গতকাল সংবাদ সম্মেলনে ভারতীয় দলপতি ভিরাট কোহলি বললেন টুর্নামেন্টে নির্দিষ্ট কোন দলকেই ফেভারিট বলার সুযোগ নেই, বিশ্বকাপে যে কোন দলই লাগাম নিজেদের দিকে টেনে নিতে পারে।

বিশ্বকাপ সামনে রেখে ক্রিকেট বিশেষজ্ঞ, সাবেক তারকা ক্রিকেটার, বিভিন্ন ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইটের জরিপ এবং বিশেষ করে সম্প্রতি বছরগুলোয় সাফল্য বিবেচনায় ইংল্যান্ড ও ভারতকেই শিরোপার অন্যতম দাবিদার বলে বিবেচনা করা হয়েছে। কিন্তু খোদ ভিরাট কোহলি আলাদাভাবে নিজেদের সেরা মানছেন না।

এমনকি গতকাল সিরিজ জেতা অস্ট্রেলিয়া যারা সবশেষ এক বছর ব্যর্থতার ঘানি টেনেই চলেছিলো, তাদেরকেও ভারসম্যপূর্ণ দল বলছেন তিনি। কোহলির মতে এবারের বিশ্বকাপ জেতার ক্ষমতা রাখে প্রায় সব দলই। দলগুলো নিজেদের দিনে জেগে উঠলে রুখে দেওয়ার সাধ্য কারো নেই বলে উল্লেখ করে কোহলি জানান, ‘সত্যি কথা হল বিশ্বকাপে সব দলই হুমকি। জেগে উঠতে পারে যেকোনো দল। আর সেটা হলে তাদের থামানোর সাধ্য থাকবে না কারও।’

এবারের বিশ্বকাপে কেউই ফেভারিট হয়ে শুরু করবে না বলেও মনে করেন ভারত কাপ্তান। তার চোখে প্রতিটি দলই শেষ মুহূর্তে এসে নিজেদের ভারসম্য তৈরি করে নিয়েছে, আর তাই কাউকে নির্দিষ্ট করে ফেভারিট ভাবার সুযোগ থাকছে না।

ফাইল ছবি

কোহলি বলেন, ‘আমি মনে করিনা কোন দলই ফেভারিট হিসেবে বিশ্বকাপ শুরু করবে। যেকোনো দলই ভয়ংকর হয়ে উঠতে পারে। দেখেন উইন্ডিজ কীভাবে জেগে উঠলো, তারা তাদের ভারসম্য পেয়ে গেছে। তারা হতে পারে বিশ্বকাপের হুমকি। ইংল্যান্ড ভালো করছে, অস্ট্রেলিয়াকেও ভারসম্যপূর্ণ লাগছে। পাকিস্তান নিজেদের দিনে যেকোনো কিছু করতে পারে। আমরাও ভালো করছি।’

প্রসসঙ্গত, নিজেদের ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ধবল ধোলাই হওয়ার পর পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজে ২-০ তে এগিয়ে থেকেও ৩-২ ব্যবধানে সিরিজ হারে ভারত। ইতিহাসে তৃতীয় দল হিসেবে পাঁচ ম্যাচ সিরিজে প্রথম দুটি হেরেও সিরিজ জেতা দল হিসেবে নাম লেখালো অস্ট্রেলিয়া, আগের দুটি দল বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা।

মন্তব্য

  • Developed By :