৯৭ ডেস্ক

বিশ্বকাপে দুর্নীতি রুখতে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের অভিনব উদ্যোগ

ক্রিকেটের আধুনিকায়নের এ যুগে ক্রিকেটকে পুঁজি করে অনৈতিক কার্যক্রমও বেড়েছে বেশ। জুয়াড়িদের দুষ্ট ছোবল থেকে ক্রিকেট রক্ষায় বদ্ধপরিক আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। একই সাথে চলমান ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপকে দুর্নীতিমুক্ত রাখতে ইংলিশ বোর্ড নিয়েছে এবার অভিনব উদ্যোগ। বিশ্বকাপ চলাকালীন খেলোয়াড় থেকে শুরু করে কর্মকর্তারাও করতে পারবে না নগদ লেনদেন, করতে হবে বিশেষ ডেবিট কার্ড ব্যবহার।

ছবিঃ সংগ্রহীত

ক্রিকেট ম্যাচ মানেই জুয়াড়িদের ওত পেতে থাকা আর বিশ্বকাপের মত মেগা আসরতো তাদের জন্য ঘোর মৌসুম। আর এজন্যই ইংলিশ বোর্ড শুরু থেকেই অন্তত দূর্নীতিজনিত কোন কলঙ্ক গায়ে মাখাতে রাজি নয়। নিরাপত্তার দিক থেকেও নিজেদের সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে ইসিবি।

২০ বছর পর বিশ্বকাপ ফিরেছে ইংল্যান্ডে। প্রায় দেড় মাসের বেশি সময় ধরে চলা এই টুর্নামেন্টকে দূর্নীতিমুক্ত রাখতে এবার ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড নিয়েছে ভিন্ন এক উদ্যোগ। নগদ আর্থিক লেনদেনই দুর্নীতির মূল উপাদান, ফলে ইসিবি এ বিষয়ে হয়েছে বেশ সতর্ক।

টুর্নামেন্ট চলাকালীন সংশ্লিষ্ট সকলকে ব্যবহার করতে হবে ইসিবির তৈরি করে দেওয়া বিশেষ ডেবিট কার্ড। যার মেয়াদ আগামী আগস্ট মাস পর্যন্ত। প্রকাশিত এক প্রতিবেদনে এ বিষয়ে বিষদ ব্যাখ্যা দেয় ইংলিশ বোর্ড। এরই মধ্যে লিগ পর্ব অর্থাৎ আগামী ৬ জুলাই পর্যন্ত খেলোয়াড়-কর্মকর্তাদের সকল পাওনা ও ভাতা বিশেষ এই ডেবিট কার্ডে জমাও করে ফেলেছে ইসিবি।

ফলে চেক ও নগদের পরিবর্তে পুরো টুর্নামেন্টজুড়ে এ কার্ড ব্যবহার করেই শপিং, রেস্টুরেন্ট বিল, ঘুরাঘুরিসহ যাবতীয় খরচ করতে হবে। মূলত অনাকাঙ্ক্ষিত কোন আর্থিক প্রস্তাব থেকে খেলোয়াড়-কর্মকর্তাদের দূরে রাখতেই আইসিসির সংশ্লিষ্টতায় ইসিবির এই উদ্যোগ। চমৎকার এই উদ্যোগটি প্রশংসা পেয়েছে অংশ নেওয়া সব দলগুলোরই।

টুর্নামেন্টকে নেতিবাচক কোন বিতর্ক থেকে দূরে রাখতে ইসিবি আইন শৃঙ্খলা বাহিনীর সহযোগীতায় নিয়েছে আরও কিছু গোপন কিন্তু গুরুত্বপূর্ণ উদ্যোগও।

মন্তব্য

  • Developed By :