শিহাব আহসান খান

প্রোটিয়াদের ওয়ানডে দলে নতুন মুখ ডুসেন

গেলবছরের অক্টোবরেই র‍্যাসি ভ্যান ডার ডুসেনের টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল জিম্বাবুয়ের বিপক্ষে। অভিষেকেই ম্যাচ জেতানো ফিফটি করেছিলেন ডুসেন। তবে তাতে জায়গা হয়নি নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে। প্রোটিয়াদের সীমিত ওভারের লড়াইয়ে দলে জায়গা পাননি এই ৩০ ছুঁইছুঁই ওপেনার। এবার পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে ওয়ানডে সিরিজের জন্য ঘোষিত দলে আছেন ডুসেন।

ফাইল ছবি

৩০ ছুঁইছুঁই ডুসেন লিস্ট-এ ক্রিকেটে ৮৪ ম্যাচ খেলেছেন। সেখানে ৪৩.৫৭ গড়ে করেছেন ৩০৯৪ রান। ১৫ ফিফটির সাথে ডুসেনের আছে ৮ লিস্ট-এ সেঞ্চুরি। ঠিক ৮৪ টি টি-টোয়েন্টি ম্যাচও (২ টি প্রোটিয়াদের জার্সি গায়ে) খেলেছেন ডুসেন। এই হার্ড হিটার ব্যাটসম্যানের টি-টোয়েন্টিতে আছে ৩ সেঞ্চুরি ও ১৮ ফিফটি।

ডুসেন ওয়ানডে স্কোয়াডে প্রথমবার ডাক পেলেও ২০১৭ সালের অক্টোবরের পর ডানহাতি পেসার ড্যান প্যাটারসন আবার ডাক পেয়েছেন দলে। ২০১৭ সালে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয়েছিল প্যাটারসনের। ৩ ম্যাচে ৪ উইকেট নেওয়া প্যাটারসন পরবর্তীতে এই ফরম্যাটে সুযোগ পাননি।

ড্যান প্যাটারসন

আঙুলের ইনজুরির কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে ছিলেন না হাশিম আমলা। ফিরেছেন তিনিও। তবে জেপি ডুমিনি ও লুঙ্গি এনগিডি পুরোপুরি ফিট না থাকায় সুযোগ পাননি।

দক্ষিণ আফ্রিকার ওয়ানডে স্কোয়াডঃ

ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), হাশিম আমলা, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), রেজা হেনড্রিক্স, ইমরান তাহির, হেইনরিখ ক্লাসেন, ডেভিড মিলার, ড্যান প্যাটারসন, অ্যান্ডিলে ফেলুকওয়ায়ো, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, তাব্রাইজ শামসি, ডেল স্টেইন ও র‍্যাসি ভ্যান ডার ডুসেন।

পাকিস্তানের স্কোয়াডঃ

সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), বাবর আজম, ফাহিম আশরাফ, ফখর জামান, হাসান আলি, হুসাইন তালাত, ইমাদ ওয়াসিম, ইমাম উল হক, মোহাম্মদ আমির, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ, শোয়েব মালিক ও উসমান খান শিনওয়ারি।

ওয়ানডে সিরিজের সময়সূচিঃ

১ম ওয়ানডে- ১৯ জানুয়ারি, পোর্ট এলিজাবেথ
২য় ওয়ানডে- ২২ জানুয়ারি, ডারবান
৩য় ওয়ানডে- ২৫ জানুয়ারি, সেঞ্চুরিয়ান
৪র্থ ওয়ানডে- ২৭ জানুয়ারি, জোহানেসবার্গ
৫ম ওয়ানডে- ৩০ জানুয়ারি, কেপ টাউন।

মন্তব্য

CRICKET- 97
ইয়াসির শাহ ম্যাচে ফেরালেন পাকিস্তানকে

বার্বাডোজ টেস্টের চতুর্থ দিনের শেষ সেশনে দারুণভাবে ম্যাচে ফিরেছে পাকিস্তান। হাত থেকে ফোঁসকে যেতে থাকা ম্যাচে পাকিস্তান নিয়ন্ত্রণ নিতে পেরেছে...

ইয়াসির শাহ

বিস্তারিত

CRICKET- 97
ইয়াসির শাহে নাকাল ওয়েস্ট ইন্ডিজ

জ্যামাইকার কিংস্টনে বৃষ্টি বিঘ্নিত ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তান টেস্টের চতুর্থ দিন শেষে চালকের আসনে সফরকারী পাকিস্তান। প্রথম ইনিংসে চার অর্ধশতকে মিসবাহ উল...

ইয়াসির শাহ মিসবাহ

বিস্তারিত

CRICKET- 97
শেষটা ভালো হলোনা মিসবাহ’র

পাকিস্তানের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক মিসবাহ উল হকের সাদা পোশাকে শেষটা ঠিক সুখকর হলোনা। নিজের খেলা শেষ টেস্টের ১ম ইনিংসে...

মিসবাহ

বিস্তারিত

  • Developed By :