97 Desk

প্রস্তুতি ম্যাচে হার বাংলাদেশের

নিউজিল্যান্ডে গা গরমের ম্যাচে হারল বাংলাদেশ। দলের অর্ধেক খেলোয়াড় নিউজিল্যান্ডের পথে। আগেই চলে যাওয়া অর্ধেক খেলোয়াড়দের নিয়ে আজ নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে কোনোমতে একটি একাদশ দাঁড় করিয়ে প্রস্তুতি ম্যাচ মাঠে নেমেছে বাংলাদেশ। বিপর্যয়ের মুখে মুশফিক-মাহমুদউল্লাহর ফিফটি আর সাব্বিরের ৪০ রানের ইনিংসে ৪৬.১ ওভারে ২৪৭ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। জবাবে, নির্ধারিত ওভারের ১১ বল হাতে রেখেই ২ উইকেটের জয় পায় নিউজিল্যান্ড বোর্ড একাদশ। 

লিংকনের বার্ট সাটক্লিফ ওভালে টসে হেরে ব্যাট করতে নামে বাংলাদেশ। ইনিংসের শুরুটা ভালো করতে পারেনি দুই ওপেনার লিটন ও মুমিনুল হক। ৩ রান করে লিটন ও ৬ রানে মুমিনুল ফেরেন প্যাভিলিয়নে। সৌম্য সরকারও যেন তাদের দেখানো পথেই হাঁটলেন। ১ রানের বেশি করতে পারেননি সৌম্য। মোহাম্মদ মিঠুন ৫ বলে করেন ১। দলীয় ৩১ রানে ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় বাংলাদেশ।

টপ অর্ডারের ব্যর্থতা। লিটন, মুমিনুল, সৌম্য ও মিঠুন দুই অঙ্কের ঘরে যাওয়ার আগেই বিদায় নেন। তবে পঞ্চম উইকেট জুটিতে হাল ধরেন দলের দুই সিনিয়র তারকা মুশফিক ও মাহমুদউল্লাহ রিয়াদ। দুজন মিলে যোগ করেন ১০৮ রান। দুজন’ই তুলে নেন নিজেদের ফিফটি। দলীয় ১৩৯ রানের মাথায় আউট হওয়ার আগে ৮টি চারের মারে ৬১ বলে ৬২ রান করেন মুশফিক।

মুশফিক ফিরে যাওয়ার পর সাব্বিরকে সাথে নিয়ে বড় সংগ্রহের দিকে এগিয়ে যেতে থাকেন রিয়াদ। দু’জনে মিলে গড়েন ৩৫ রানের জুটি। মাহমুদউল্লাহ আউট হওয়ার আগে ৮৮ বলে ১০টি চারের সাহায্যে ৭২ রানে দুর্দান্ত এক ইনিংস খেলেন। ব্যর্থ হন অধিনায়ক মেহেদি হাসান মিরাজ। আউট হন ৭ রান করে।

শেষ দিকে সাব্বির ৪১ বলে ৬টি চারে ৪০ রানের ইনিংস ও খেললে মোটামুটি সংগ্রহ পায় লাল-সবুজরা। ৪৬.১ ওভারে ২৪৭ রানের অলআউট হয় বাংলাদেশ। নাঈম হাসান ১৭ ও মুস্তাফিজ করেন ১২ রান।

৪৮ রানে ৪ উইকেট নিয়ে নিউজিল্যান্ড একাদশের সেরা বোলার ইয়ান ম্যাকপিক। অ্যান্ড্রু হ্যাজেলডাইন ও রাচিন রবীন্দ্র নিয়েছেন ২টি করে উইকেট।

২৪৮ রানের জবাবে ব্যাট করতে নেমে ভালো শুরু পায় নিউজিল্যান্ড। ওপেনিং জুটিতেই আসে ১১৪ রান। নাইম হাসানের বলে অধিনায়ক জিত রাভাল ক্যাচ তুলে দেন মুশফিকের হাতে। আউট হওয়ার রাভাল ৫২ রানের ইনিংস খেলেন। এসএম সোলিয়াকে ১১ রানে প্যাভিলিয়নে ফেরান মাহমুদউল্লাহ রিয়াদ।

উইকেটে থাকা ওপেনার ফ্লেচারকে সঙ্গ দিতে নামেন রবীন্দ্র। দু’জনে মিলে জুটি গড়েন ৫০ রানের। কিন্তু সেঞ্চুরির পথে থাকা ফ্লেচারকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন মুস্তাফিজুর রহমান। ৯ চারে ৯২ রান করা ফ্লেচার আক্ষেপ নিয়েই যান সাজঘরে। ফ্লেচারকে ফিরিয়ে বাংলাদেশ শিবিরে স্বস্তি এনে দেন মুস্তাফিজ।

বেশিক্ষণ উইকেটে থাকতে পারেনি রবীন্দ্রও। সৌম্য সরকারের বলে বোল্ড হয়ে ফেরার আগে করেন ১৭ রান। তখন তাদের দলীয় সংগ্রহ ৪ উইকেটে ১৮৮।

১৮ বলে ১৯ রান করা ক্লার্ককে লেগ বিফোরের ফাঁদে ফেলেন মিরাজ। দলীয় ২৪১ রানে অ্যালেনকে ফিরিয়ে দেন মাহমুদউল্লাহ রিয়াদ। উইকেটে এসে দাঁড়াতে পারেনি ফিলিপসও, মিরাজের বলে আউট হওয়ার আগে করেন ৪ রান। তখন তাদের সংগ্রহ ৭ উইকেটে ২৪৩। ৪৮তম ওভারে বল হাতে আসেন মুস্তাফিজ, ১ রান খরচ করে নেন ১ উইকেট। শেষদিকে আর কোনো উইকেট না পড়ায় সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় নিউজিল্যান্ড একাদশ।

বাংলাদেশের হয়ে বল হাতে মুস্তাফিজ, মিরাজ ও মাহমুদউল্লাহ রিয়াদ ২টি করে উইকেট নেন। ১টি করে উইকেট শিকার করেন সৌম্য ও নাইম হাসান।

আগামী ১৩ ফেব্রুয়ারি স্বাগতিক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে মাঠে নামবে সাকিববিহীন টিম টাইগার।

সংক্ষিপ্ত স্কোরঃ

বাংলাদেশঃ ২৪৭/১০ (৪৬.১ ওভার) লিটন ৩, মুমিনুল ৬, সৌম্য ১, মুশফিক ৬২, মাহমুদউল্লাহ ৭২, সাব্বির ৪০, মিরাজ ৭, নাঈম ১৭*, শফিউল ৪, মুস্তাফিজ ১২; ম্যাকপিক ৪/৩৮

নিউজিল্যান্ডঃ ২৫১/৮ (৪৮.১ ওভার) ফ্লেচার ৯২, রাভাল ৫২, অ্যালেন ৩০, ক্লার্ক ১৯; মুস্তাফিজ ২/৩৩, মাহমুদউল্লাহ ২/৩৭, মিরাজ ২/৪৬, সৌম্য ১/২৮, নাইম ১/৪৩

ফলাফলঃ নিউজিল্যান্ড একাদশ ২ উইকেটে জয়ী

মন্তব্য

CRICKET- 97
সিরিজসেরা সাকিব

২০০৬ সালের ৬ই আগস্ট হারারেতে ওয়ানডে খেলে অভিষেক হওয়া সাকিব আল হাসান আজ অব্দি তিনধরণের ফরম্যাট মিলিয়ে খেলেছেন ২৭২টি ম্যাচ।...

ফিচার

বিস্তারিত

CRICKET- 97
মিরাজের প্রথম শিকার কুশল মেন্ডিস

এই ম্যাচেই অভিষিক্ত হয়েছেন মেহেদি হাসান মিরাজ। ব্যাট হাতে নামতে হয়নি মিরাজের। তবে অধিনায়ক মাশরাফি মিরাজকে বোলিং এ আনেন ইনিংসের...

বাংলাদেশ-শ্রীলঙ্কা

বিস্তারিত

CRICKET- 97
মেন্ডিসের প্রথম ওয়ানডে শতকে বড় সংগ্রহের পথে শ্রীলঙ্কা

চলছে স্বাগতিক শ্রীলঙ্কা এবং সফরকারী বাংলাদেশ দলের মধ্যকার দ্বিতীয় একদিনের আন্তর্জাতিক লড়াই। দিবা-রাত্রির এ ম্যাচে টস জিতে ব্যাটিং বেছে নিয়েছেন...

কুশল মেন্ডিস বাংলাদেশ-শ্রীলঙ্কা

বিস্তারিত

  • Developed By :