97 Desk

পূজারার সেঞ্চুরিতে দিনের শেষে অক্সিজেন পেল ভারত

ভারতঅস্ট্রেলিয়া প্রথম টেস্টের প্রথম দিনে ভারত শেষ করল ২৫০ রানে ৷ উইকেট খুইয়েছে ৯ টি৷ আর ভারতের স্কোর যে এই মানরক্ষাটা করতে পেরেছে তার কৃতিত্ব পুরোটাই চেতেশ্বর পূজারা৷ এদিন ১৬ তম আন্তর্জাতিক শতরান সেরে ফেললেন ভারতের মিডল অর্ডারের এই স্তম্ভ৷ তবে দিনের প্রথমপর্বে ভারতীয় ক্রিকেটাররা যেমন তাসের ঘরের মতো ভেঙে পড়ছিলেন দ্বিতীয় সেশনটা অনেকটা সঙ্ঘবদ্ধ ছিল৷ দিনের শেষে ক্রিজে রয়েছেন শামি ও জসপ্রীত বুমরাহ৷

বৃহস্পতিবার অ্যাডিলেডে শুরু হয়েছে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার সিরিজের প্রথম টেস্ট। টস জিতে প্রথমে ব্যাটিং নিয়ে এরই মধ্যে মুখ থুবড়ে পড়েছে সফরকারীরা। সবচেয়ে বড় কথা এদিন মাত্র ৩ রান করেই সাজঘরে ফিরতে হয়েছে ভারত অধিনায়ককে।

২০১৮ সালে ফর্মের সেরা সময়ই পার করছেন কোহলি। ব্যাট হাতে নামলেই পেয়ে যাচ্ছেন সেঞ্চুরি। কিন্তু এদিন ভাগ্যটা খুব একটা সুপ্রসন্ন ছিল না। শুধু কোহলির জন্যই নয়, ভারতীয় ব্যাটিং লাইন আপ ধুঁকছে অস্ট্রেলিয়ার বোলিংয়ের সামনে।

দিনের দ্বিতীয় ওভারেই জস হ্যাজেলউডের বলে তৃতীয় স্লিপে ধরা পড়েন ওপেনার লোকেশ রাহুল। তার কিছুক্ষণ পর অন্য ওপেনার মুরালি বিজয়ও (১১) মিচেল স্টার্কের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরেন।

আর প্যাট কামিন্সের বলে উসমান খাজার তালুবন্দি হন কোহলি। টেস্ট ক্রিকেটে কোহলিকে করা এটি ছিল কামিন্সের চতুর্থ বল। মানে টেস্টে কোহলির বিপক্ষে এনিয়ে চারটি বল করেছেন কামিন্স। আর চার বলে দুই বারই বিশ্বসেরা এই ব্যাটসম্যানকে প্যাভেলিয়ানের পথ দেখান তিনি।

এর আগে গত বছর রাঁচি টেস্টে প্রথমবারের মতো কোহলির মুখোমুখি হয়েছিলেন কামিন্স। সেই ম্যাচে প্রথম বলেই কোহলিকে আউট করেছিলেন তিনি। আর অ্যাডিলেডে ১১তম ওভারেই কামিন্সের হাতে বল তুলে দেন টিম পেইন। স্ট্রাইকে তখন কোহলি। কামিন্সের প্রথম দুই বল ঠেকিয়ে দিলেও তৃতীয় বলে ক্যাচ তুলে দেন ভারত অধিনায়ক।

অবশ্য অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে নাথান লায়নই সবচেয়ে বেশিবার কোহলিকে আউট করতে পেরেছেন। তিনি কোহলির উইকেট নিয়েছেন ৫ বার। কামিন্স যেভাবে কোহলি বধে নেমেছেন তাতে লায়নকে অতিক্রম করতে খুব বেশি সময় লাগবে বলে মনে হয় না।

এদিকে কোহলির আউটের পর একে একে বিদায় নিয়েছেন আজিঙ্কা রাহানে, রোহিত শর্মা ও ঋশভ পান্ট। অন্য প্রান্তের ব্যাটসম্যানরা আসা যাওয়ার মধ্যে থাকলেও এক প্রান্ত আগলে রাখেন পূজারা। সপ্তম উইকেট জুটিতে পূজারা ও অশ্বিন ৬৩ রানের পার্টনারশিপ গড়েন। এটিই ছিল সবচেয়ে বড় জুটি।

অন্য ব্যাটসম্যানরা তেমন কিছু করতে না পারলেও উজ্জ্বল ছিল চেতেশ্বর পূজারার ব্যাট। টেস্ট ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরি তুলে নিয়ে ১২৩ রান করে আউট হন তিনি। এই রান করার পথে তিনি সাতটি চার মারেন ও দুইটি ছক্কা হাঁকান। ৯ উইকেটে ২৫০ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করেছে বিরাট কোহলির দল।

অস্ট্রেলিয়ার হয়ে ২টি করে উইকেট নিয়েছেন হ্যাজেলউড ও লায়ন, স্টার্ক ও কামিন্স।

সংক্ষিপ্ত স্কোর

ভারত প্রথম ইনিংস: ২৫০/৯* (৮৭.৫ ওভার) রাহুল ২, বিজয় ১১, পূজারা ১২৩, কোহলি ৩, রাহানে ১৩, রোহিত ৩৭, পান্ট ২৫, অশ্বিন ২৫, মোহাম্মদ শামি ৬*; স্টার্ক ২/৬৩, হ্যাজলেউড ২/৫২, কামিন্স ২/৪৯, লায়ন ২/৮৩

মন্তব্য

CRICKET- 97
হিমশীতল ধরমশালাতে উত্তাপ

হিমাচল প্রদেশ বরফের পাহাড়ে ঘেরা। সেখানেই উত্তাপ ছড়াতে ২৫শে মার্চ মাঠে গড়াচ্ছে ভারত-অস্ট্রেলিয়ার সিরিজ নির্ধারণী টেস্ট। পুনেতে সিরিজের ১ম টেস্টে...

আন্তর্জাতিক

বিস্তারিত

CRICKET- 97
নিরপেক্ষ ভেন্যুতে গড়াতে পারে পাক-ভারত সিরিজ

তাদের ঝামেলা শুধু দুই দেশের সীমান্তে থেমে নেই। সীমান্ত পেরিয়ে প্রভাব পড়েছে খেলার মাঠে সেই কবে থেকেই! এসব নিয়ে দ্বন্দ্বটা এখনো...

বিস্তারিত

CRICKET- 97
জিতলেই সেমিফাইনাল নিশ্চিত ভারতের

চলমান চ্যাম্পিয়ন্স ট্রফিতে বৃহস্পতিবার মাঠে নামবে এশিয়ার দুই দল ভারত ও শ্রীলঙ্কা। দুই দলের জন্যই ম্যাচটি গুরুত্বপূর্ণ। এই ম্যাচটা জিতলে...

চ্যাম্পিয়ন্স ট্রফি ভারত শ্রীলঙ্কা

বিস্তারিত

  • Developed By :