৯৭ ডেস্ক

তামিম ইকবালকে আইসিসির শুভেচ্ছা

তামিম ইকবাল খান, বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে ব্যাটসম্যানদের প্রায় সব রেকর্ডই তার দখলে। আন্তর্জাতিক ক্রিকেটে এক যুগেরও বেশি সময় ধরে লাল-সবুজের প্রতিনিধি হিসাবে দিয়ে যাচ্ছেন সেবা, আজ ড্যাশিং এই ওপেনারের জন্মদিন। ৩০ পেরিয়ে ৩১ এ পা দেওয়া তামিম ইকবালকে শুভেচ্ছা জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসিও।

১৯৮৯ সালের আজকের দিনে চট্টগ্রামের খান পরিবারে জন্ম তামিম ইকবালের। বড় ভাই ও চাচার পথ অনুসরণ করে ক্রিকেটে আসা তার। নিজেকে গত ১২ বছরে নিয়ে গেছেন অন্য উচ্চতায়। তার ব্যাটে হেসেছে কোটি বাঙালি, উল্লাসে মেতেছে সারা দেশ। নিজের ব্যাটিং প্রতিভা দিয়ে আন্ততর্জাতিক ক্রিকেটেও নিজেকে আলাদা জায়গায় নিয়ে যাওয়া তামিমকে জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছে আইসিসি।

আইসিসি তাদের ফেসবুক পেজে লিখেছে, ‘১২,৪০০ আন্তর্জাতিক রান, ২১ টি আন্তর্জাতিক সেঞ্চুরি, তিন ফরম্যাটেই সেঞ্চুরি করা একমাত্র বাংলাদেশি। শুভ জন্মদিন বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রাহক ও তারকা ওপেনার তামিম ইকবালকে।’

২০০৭ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে বাংলাদেশের জার্সিতে অভিষেক তামিমের, এরপর পারফরম্যান্সের কারণে বাদ পড়েছেন হাতে গুণে দুই-একবার। এখনো পর্যন্ত ৩২২ টি আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করা তামিম করেছেন ১২,৪০০ রান। যেখানে ৯ সেঞ্চুরিতে টেস্টে ৪৩২৭ রান, ১১ সেঞ্চুরিতে ওয়ানডেতে ৬৪৬০ ও ১ সেঞ্চুরিতে টি-টোয়েন্টিতে ১৬১৩ রান।

তিন ফরম্যাটেই দেশের হয়ে সেঞ্চুরি করা মাত্র ১৪ জনের একজন ও একমাত্র বাংলাদেশি তামিম। তিন ফরম্যাটেই দেশের হয়ে সর্বোচ্চ রান, সেঞ্চুরিও তামিমে দখলে। সর্বশেষ নিউজিল্যান্ড সফরে ওয়ানডে তে হতাশাজনক পারফর্ম করলেও টেস্টে ধরা দিয়েছেন নিজের চেনা রূপে। ২ টেস্টে ১ সেঞ্চুরি ও ২ হাফ সেঞ্চুরিতে করেছেন ২৭৮ রান।

উল্লেখ্য, এশিয়ার বাইরে এশিয়া অঞ্চলের ব্যাটসম্যানদের মধ্যে সেরা গড়ধারী ব্যাটসম্যানদের তালিকাতেও তামিম আছেন উপরের দিকেই। ২০১০ সালে লর্ডসে দুর্দান্ত সেঞ্চুরি করে নাম উঠিয়েছেন অনার্স বোর্ডে যা এখনো পর্যন্ত কোন বাংলাদেশির একমাত্র অর্জন।

মন্তব্য

CRICKET- 97
তাসকিনের ভাবনা জুড়ে শুধুই বিশ্বকাপ

দীর্ঘদিন পর জাতীয় দলে ফিরেও ফের ইনজুরিতে পড়ে দলের বাইরে। তবে আস্তে আস্তে নিজেকে ফিট করতে থাকা বাংলাদেশ দলের পেসার...

তাসকিন আহমেদ

বিস্তারিত

CRICKET- 97
অস্ট্রেলিয়ার বিপক্ষে মিরাজের চাওয়া

গতবছর ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে স্বপ্নের সাদা পোশাকে অভিষেক হয়েছিল মেহেদী হাসান মিরাজের। অভিষেক ম্যাচেই নিজের জাত চিনিয়েছিলেন তরুণ এই...

মেহেদী হাসান মিরাজ

বিস্তারিত

CRICKET- 97
নিজেদের মাঠে বাংলাদেশ অপরাজেয়ঃ সাকিব

অনেক জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অস্ট্রেলিয়া দল এখন বাংলাদেশে। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচ শুরু হবে ২৭শে আগস্ট। এই...

বাংলাদেশ-অস্ট্রেলিয়া সাকিব আল হাসান

বিস্তারিত

  • Developed By :