শিহাব আহসান খান

আগের ১১ আসরে ‘২’ বার, এবারের আসরে ইতোমধ্যেই ‘২’ বার!

১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩, ১৯৮৭, ১৯৯২, ১৯৯৬, ১৯৯৯, ২০০৩, ২০০৭, ২০১১, ২০১৫- এই ১১ আসরে বৃষ্টিতে কোন বল মাঠে না গড়িয়েই ম্যাচ পরিত্যক্ত হয়েছিল ২ বার। আর বিশ্বকাপের ১২ তম আসরে ইতোমধ্যেই ২ বার ঘটেছে এমন ঘটনা। সাকুল্যে ম্যাচ পরিত্যক্ত হয়েছে ৩ টি।

এবারের বিশ্বকাপে এখন অব্দি ৩ ম্যাচ পন্ড হয়েছে বৃষ্টির কারণে। ৭ জুন ব্রিস্টলে শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচ দিয়ে শুরু। সেদিন বৃষ্টি বাঁধায় টসই হয়নি, বল মাঠে গড়ানো তো দূরে থাকুক। ১০ জুনে সাউদাম্পটনে দক্ষিণ আফ্রিকা ও উইন্ডিজের মধ্যকার ম্যাচও ভেসে গেছে বৃষ্টিতে। যদিও সে ম্যাচে খেলা মাঠে গড়িয়েছিল কিছু সময়ের জন্য। উইন্ডিজরা আগে টসে জিতে ব্যাট করতে পাঠিয়েছিল দক্ষিণ আফ্রিকাকে। বৃষ্টিতে খেলা বন্ধ হবার আগ পর্যন্ত প্রোটিয়ারা ব্যাট করে ৭ ওভার ৩ বল। যেখানে হাশিম আমলা ও এইডেন মার্করামের উইকেট হারিয়ে প্রোটিয়ারা করতে পারে ২৯ রান।

আজ অবশ্য ৭ তারিখের মতোই ঘটনা ঘটেছে। বৃষ্টিতে হয়নি টসও। সেই একই ভেন্যু ব্রিস্টলে এবং দুই দলের একটির নাম শ্রীলঙ্কা।

এর আগে ১৯৭৯ সালের বিশ্বকাপে একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছিল কোন বল মাঠে না গড়ানোর আগেই। ২০১৫ সালের বিশ্বকাপেও ১ বার ঘটেছিল এমন ঘটনা।

১৯৭৯ সালে লন্ডনের কেনিংটন ওভালে শ্রীলঙ্কা ও উইন্ডিজের মধ্যকার ম্যাচ পরিত্যক্ত হয়েছিল টস ছাড়াই। সেবার বিশ্বকাপ জিতেছিল উইন্ডিজ।

২০১৫ সালে টস ছাড়াই ম্যাচ পরিত্যক্ত হয়েছিল বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচ। ব্রিজবেনের দ্যা গ্যাবাতে বৃষ্টিতে পন্ড হয়েছিল ম্যাচটি। গেল আসরে চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়া।

সাকুল্যে ৩ ম্যাচ পরিত্যক্ত হলো এই বিশ্বকাপে। এক বিশ্বকাপে ম্যাচ পরিত্যক্ত হবার সংখ্যা এটাই সর্বোচ্চ।

মন্তব্য

CRICKET- 97
সাড়া ফেললো শচীনজীবনী ‘অ্যা বিলিয়ন ড্রিমস’র ট্রেইলার

‘ক্রিকেট মাঠে যাওয়াটা আমার কাছে মন্দির যাবার মতই’ নিজের আত্মজীবনী নিয়ে গড়া চলচ্চিত্রে শচীন নিজেই বলেছেন এমনটা। গত বছরেই নিজের...

বায়োপিক

বিস্তারিত

CRICKET- 97
চ্যাম্পিয়ন্স ট্রফি, পেসার ও স্পিনারদের শ্রেষ্ঠত্বের লড়াই

সেরা আট দল, দুই গ্রুপে আঠারো দিনে মোট পনেরটি ম্যাচ এবং এক দলের সেরাদের সেরা হওয়ার লড়াই, হ্যা, বলছি চ্যাম্পিয়ন্স...

চ্যাম্পিয়ন্স ট্রফি

বিস্তারিত

CRICKET- 97
রাশিদ খানের স্পিন-বিষে হারলো ওয়েস্ট ইন্ডিজ

রাশিদ খানের অবিশ্বাস্য বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজকে ৬৩ রানের বড় ব্যবধানে হারিয়ে দিয়েছে আফগানিস্তান। ২১২ রানে গুঁটিয়ে যাবার পরেও রাশিদ খানের...

রাশিদ খান

বিস্তারিত

  • Developed By :